বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪ | ১১ বৈশাখ, ১৪৩১ | ১৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা খেলা

লিটন-নাসুমে আফগানিস্তানকে হারালো বাংলাদেশ


নিজস্ব ক্রীড়া প্রতিবেদক প্রকাশের সময় :৩ মার্চ, ২০২২ ৬:৫৪ : অপরাহ্ণ
দলের সাফল্যে খেলোয়াড়দের উল্লাস। ছবি: ইএসপিএন
Rajnitisangbad Facebook Page

লিটন দাস ও নাসুম আহমেদের সমন্বিত পারফর্ম্যান্সে সফরকাটি আফগানিস্তানকে প্রথম টি-টোয়েন্টিতে পরাজিত করেছে স্বাগতিক বাংলাদেশ।

দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে ৬১ রানের বিশাল ব্যবধানে জয় পেয়েছে স্বাগতিকরা।

আজ বৃহস্পতিবার মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে শুরুতে ব্যাট করে লিটন দাসের অর্ধশতকে ৮ উইকেটে ১৫৫ রান তুলে স্বাগতিক বাংলাদেশ।

জবাবে ১৪ বল বাকি থাকতেই ৯৪ রানে অলআউট আফগানিস্তান।

এই জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল বাংলাদেশ।

দলের জয়ে বড় ভূমিকা রেখেছেন নাসুম। ৪ ওভার বল করে মাত্র ১০ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন তিনি। দারুণ বোলিংয়ে ম্যাচসেরাও হয়েছেন তিনি।

ব্যাট হাতে ভূমিকা রেখেছেন লিটন দাস। ডানহাতি এই ব্যাটার উপহার দিয়েছেন ৬০ রানের দুর্দান্ত ইনিংস।

রান তাড়া করতে নেমে নাসুম আহমেদের তোপের মুখে পড়ে সফরকারী দল। নাসুম একাই তুলে নেন প্রথম চারটি উইকেট। তার স্পিন ঘূর্ণিতে ব্যর্থ হয়ে একে একে ফিরে গেছেন হযরতুল্লাহ জাজাই (৬), রহমানুল্লাহ গুরবাজ (০) ও দারউইস রাসুলি (২) ও কারিম জানাত (৬)।

আফগানিস্তানের পরের দুই উইকেট নিজের করে নেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান।

পঞ্চম উইকেটে দলের হাল ধরার চেষ্টা করা আফগান অধিনায়ক মোহাম্মদ নবিকে সাজঘরে ফেরান ১৬ রানে।

আর ম্যাচে আফগানিস্তানের সবচেয়ে সফল ব্যাটার নাজিবুল্লাহ জাদরানকেও আউট করেন সাকিব। আউট হওয়ার করেন জাদরান করেন ২৬ রান।

প্রতিরোধ গড়তে ব্যর্থ আফগানদের দাঁড়াতে দেননি তিন উইকেট শিকার করা শরিফুল ইসলামও।

শুরু থেকেই খাটো লেংথে বল করে রশিদকে অস্বস্তিতে ফেলে দিয়েছিলেন। ওই ওভারেই ইয়াসিরের ক্যাচ বানিয়ে রশিদকে (১) ফেরত পাঠান তিনি।

লেগ স্পিনার হলেও ব্যাটসম্যান হিসেবে জুড়ি আছে রশিদ খানের। মাঝে মধ্যেই চার-ছক্কায় মাতে রশিদের ব্যাট।

তবে এই ম্যাচে রশিদকে দাঁড়াতে দেননি তরুণ পেসার শরিফুল।

এর আগে টস জিতে শুরুতেই হোঁচট খায় বাংলাদেশ। ওপেনিংয়ে লিটন দাসের বদলে দুই তরুণ ব্যাটার মুনিম শাহরিয়ার ও মোহাম্মদ নাঈমে ভরসা রাখে টিম ম্যানেজমেন্ট।

কিন্তু দুজনের ওপেনিং জুটি বড় হলো না। দলীয় ১০ রানে বাংলাদেশকে হতাশায় ডোবান নাঈম। লম্বা সময় ধরে অফ ফর্মে থাকা নাঈম এবারও পারলেন না হাল ধরতে।

ইনিংসের তৃতীয় ওভারে ফজল হক ফারুকির ফুল লেংথ ইনসুইঙ্গিং ডেলিভারি ঠিকমতো খেলতে ব্যর্থ হন নাঈম। বল লাগে নাঈমের পেছনের পায়ে। সঙ্গে সঙ্গে জোরাল আবেদন তোলে আফগানরা।

যদিও তাতে সাড়া দেননি আম্পায়ার। পরে রিভিউ নিয়ে সফল হয় আফগানিস্তান। ২ রানে ফেরেন নাঈম।

নাঈম ফেরার কিছুক্ষণ পরই ফিরে যান মুনিম। ক্যারিয়ারের প্রথম ম্যাচে বাউন্ডারিতে দারুণ কিছুর আভাস দিলেও বেশিক্ষণ থিতু হতে পারেননি।

পঞ্চম ওভারে রশিদ খানের এলবির ফাঁদে পড়েন তিনি। আফগান লেগ স্পিনারের বলে সুইপ করার চেষ্টায় ছিলেন মুনিম। কিন্তু ব্যাটে-বলে লাগাতে পারেননি।

উল্টো আউট হন। অভিষেক ম্যাচে ১৮ বলে ১৭ রানে থামেন মুনিম।

দুই ওপেনারকে হারিয়ে পাওয়ার প্লেতে ৩৭ রান তোলে বাংলাদেশ। চারে নামা সাকিব আল হাসানও টিকতে পারেননি আজ। ৫ রানে তাকে বিদায় করেন কায়েস আহমেদ।

লেগ স্পিনার কাইস আহমেদের বলে শর্ট ফাইন লেগে ক্যাচ তুলে দেন সাকিব। সেখানে থাকা মুজিব উর রহমান ক্যাচ হাতের মুঠোয় নিতে দেরি করলেন না।

আগের দিন চার-ছক্কা মারার কথা বলা মাহমুদউল্লাহ থামেন ১০ রানে।

তবে চার টপ অর্ডার ব্যাটার ব্যর্থ হলেও স্রোতের বিপরীতে ছিলেন লিটন। টেস্ট-ওয়ানডের মতো টি-টোয়েন্টিতেও ফর্ম দেখালেন তিনি। ৩৩ বলে তুলে নেন টি-টোয়েন্টি ক্যারিয়ারের পঞ্চম হাফসেঞ্চুরি।

তার হাফসেঞ্চুরিতে নির্ধারিত ওভারে ১৫৫ রানের পুঁজি পায় বাংলাদেশ। শেষ পর্যন্ত ৬০ রান করে থামেন লিটন। তার সঙ্গে শেষ দিকে আফিফ করেন ২৫ রান। অভিষিক্ত ইয়াসিরের ব্যাট থেকে আসে ৮ রান।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ: ২০ ওভারে ১৫৫/৮ (মুনিম ১৭, নাঈম ২, সাকিব ৫, লিটন ৬০, মাহমুদউল্লাহ ১০, আফিফ ২৫, ইয়াসির ৮, মেহেদী ৫, নাসুম ৩, শরিফুল ৪; কায়েস ২-০-২১-১, ফারুকি ৪-০-২৭-২, মুজিব ৩-০-২৪-০, রশিদ ৪-০-১৫-১, নবী ২-০-১৯-০, জান্নাত ১-০-৫-০, আজমতউল্লাহ ৪-০-৩১-২)।

আফগানিস্তান: ১৭.৪ ওভারে ৯৪/১০ (জাজাই ৬, গুরবাজ ০, রাশলি ২, নাজিবুল্লাহ জাদরান ২৭, জান্নাত ৬, নবী ১৬, আজমতউল্লাহ ২০, রশিদ ১, মুজিব ৪, কায়েস ৮, ফারুকি ০; নাসুম ৪-০-১০-৪, সাকিব ৪-০-১৮-২, মুস্তাফিজ ৩-০-১৯-১, শরিফুল ৩.৪-০-২৯-৩, মেহেদী ৩-০-১৭-০)।

ফল: বাংলাদেশ ৬১ রানে জয়ী।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর