মঙ্গলবার, ৭ মে, ২০২৪ | ২৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

ইসি গঠনে ১০ জনের নাম চূড়ান্ত, বৃহস্পতিবার রাষ্ট্রপতির কাছে হস্তান্তর


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২২ ফেব্রুয়ারি, ২০২২ ৮:৩১ : অপরাহ্ণ
সার্চ কমিটির বৈঠক। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে ১০ ব্যক্তির নাম চূড়ান্ত করেছে রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটি। এই ১০ জনের নাম আগামী বৃহস্পতিবার রাষ্ট্রপতির কাছে হস্তান্তর করা হবে।

আজ মঙ্গলবার বিকেলে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত বৈঠকে ১০ জনের নাম চূড়ান্ত করা হয়। রাত সোয়া ৮টায় এ বৈঠক শেষ হয়।

সার্চ কমিটির প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে বৈঠকে কমিটির বাকি পাঁচ সদস্য-বিচারপতি এস এম কুদ্দুস জামান, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, লেখক-অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক, মহা হিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী এবং সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন অংশ নেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন,  ইসি গঠন নিয়ে সর্বশেষ বৈঠক করে ফেলেছে সার্চ কমিটি। তারা ১০ জনের নাম চূড়ান্ত করেছে। এটি আমার কাছে হস্তান্তর করা হয়েছে। আগামী বৃহস্পতিবার এই ১০ জনের নাম রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে হস্তান্তর করা হবে।

আরও পড়ুন: সার্চ কমিটির প্রস্তাবিত নামের একেকজন নুরুল হুদা হবেন: ফখরুল

নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতির সিদ্ধান্তের অপেক্ষায় আছে দেশের সব রাজনৈতিক দল। ব্যক্তি এবং পেশাজীবীদের মধ্যেও এ নিয়ে কৌতূহল বাড়ছে।

এরই মধ্যে রাজনৈতিক দল, ব্যক্তি ও পেশাজীবীদের কাছ থেকে সার্চ কমিটি যে ৩১৫ জনের নাম পেয়েছে, সেখান থেকে কয়েক দফা যাচাই-বাছাইয়ের পর ১০ জনের একটি সংক্ষিপ্ত তালিকা চূড়ান্ত করা হয়েছে।

সার্চ কমিটির সুপারিশকৃত ১০ জনের মধ্যে থেকে পাঁচজনকে নিয়ে নির্বাচন কমিশন গঠন করবেন রাষ্ট্রপতি।

দায়িত্বশীল সূত্রে জানা গেছে, সিইসি পদে এবার বিচার বিভাগের কারও না আসার সম্ভাবনাই বেশি। কয়েকজন সাবেক সচিব ও একটি বাহিনীর অবসরপ্রাপ্ত একজন কর্মকর্তা প্রাথমিকভাবে সিইসি পদে আলোচনায় রয়েছেন।

নির্বাচন কমিশনার পদে অবসরপ্রাপ্ত আমলা, বিচারক, নারী ও সংখ্যালঘু সম্প্রদায়ের কেউ থাকতে পারেন।

তালিকা চূড়ান্ত করার আগে সংশ্লিষ্ট ব্যক্তিরা দায়িত্ব গ্রহণে সম্মত কিনা, সে বিষয়েও তাদের মতামত নেওয়া হবে।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি কেএম নূরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ শেষ হয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর