বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪ | ১১ বৈশাখ, ১৪৩১ | ১৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা খেলা

প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা


নিজস্ব প্রতিবেদকনিজস্ব ক্রীড়া প্রতিবেদক প্রকাশের সময় :২৭ নভেম্বর, ২০২১ ৫:৩০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণের কারণে জিম্বাবুয়ের হারারেতে মেয়েদের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ বাতিল হওয়ায় দারুণ সংবাদ পেলো বাংলাদেশ নারী ক্রিকেট দল।

র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকায় প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে বাংলাদেশের মেয়েরা।

আজ শনিবার সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাছাইপর্বের ম্যাচ বাতিল হওয়ার খবরটি জানিয়েছে আইসিসি।

সেই সঙ্গে জানিয়েছে, মূল পর্বে সুযোগ পাওয়া দলগুলোর নাম। র‍্যাঙ্কিংয়ের বিবেচনায় বিশ্বকাপে বাংলাদেশের সঙ্গে খেলার সুযোগ পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান।

জিম্বাবুয়ের বাছাইপর্ব থেকে মোট তিনটি দলের যাওয়ার কথা ছিল মূল পর্বে। এখন পুরো প্রতিযোগিতা বাতিল হয়ে যাওয়ায় এই তিন দলকে র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে নির্বাচন করেছে আইসিসি।

২০২২ সালের মার্চে নারী ওয়ানডে বিশ্বকাপ হবে নিউজিল্যান্ডে। যেখানে স্বাগতিক নিউজিল্যান্ডের সঙ্গে আগেই সরাসরি সুযোগ পেয়েছে অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। এবার সুযোগ পেল বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান।

এবারই প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে অংশ নেবে বাংলাদেশ নারী দল। এর আগে দুইবার বাছাই পর্ব খেলে প্রতিবারই পঞ্চম হয় লাল-সবুজের দল।

আইসিসির টুর্নামেন্ট প্রধান ক্রিস টেলি বাছাই পর্ব বাতিল নিয়ে বলেছেন, ‘আমরা খুবই হতাশ যে টুর্নামেন্টটি বাতিল করতে হয়েছে। কিন্তু খুবই অল্প সময়ের মধ্যে ভ্রমণ নিষেধাজ্ঞাগুলো দেওয়া হয়েছে। দলগুলো আবার না ফিরতে পারার শঙ্কা আছে। তাই টুর্নামেন্ট বাতিল করতে হয়েছে।’

অবশ্য জিম্বাবুয়ের হারারেতে হওয়া বাছাইপর্বও খারাপ কাটেনি বাংলাদেশের মেয়েদের। বাছাইপর্বের প্রথম ম্যাচে পাকিস্তানকে হারায় শুভ সূচনা করে বাংলাদেশ।

পরের ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে জয় পায় বাংলাদেশের মেয়েরা।

তৃতীয় ম্যাচে এসে ডার্কওয়াথ লুইস পদ্ধতিতে থাইল্যান্ডের কাছে হার মানতে হয়।

থাই মেয়েদের কাছে হারলেও র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকায় মূল পর্বে যেতে সমস্যা হয়নি নিগার সুলতানাদের।

সবশেষ র‌্যাঙ্কিং অনুযায়ী ৯৫ রেটিং পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে বাংলাদেশ।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর