শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ | ১৫ চৈত্র, ১৪৩০ | ১৮ রমজান, ১৪৪৫

মূলপাতা দেশজুড়ে

ফেসবুকে গুজব ছড়িয়ে রংপুরের পীরগঞ্জে ২০ বাড়িঘরে আগুন, লুটপাট


প্রতিনিধি, রংপুর প্রকাশের সময় :১৮ অক্টোবর, ২০২১ ১০:৩০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ফেসবুকে ধর্ম অবমাননার গুজব ছড়িয়ে এবার রংপুরের পীরগঞ্জ উপজেলায় ২০টি বাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। গতকাল রোববার রাত ১০টার দিকে উপজেলার রামনাথপুর ইউনিয়নের মাঝিপাড়ার বাটের হাটে এই ঘটনা ঘটে।

স্থানীয়রা জানায়, রোববার দুপুরের দিকে মাঝিপাড়ার এক তরুণের নামে ফেসবুকে একটি ফেক আইডি থেকে ধর্ম অবমাননার অভিযোগ ওঠে। এর জের ধরে বিকেলে মাঝিপাড়ায় হামলা করে একদল দুর্বৃত্ত। হামলাকারীরা একটি মন্দিরসহ ৬৫টি বাড়িতে ভাঙচুর ও লুটপাট চালায়। পরে রাতে তারা অন্তত ২০টি বাড়িতে আগুন ধরিয়ে দেয়।

রংপুর জেলা সহকারী পুলিশ সুপার মো. কামরুজ্জামান জানান, সংখ্যালঘু সম্প্রদায়ের এক যুবক ফেসবুকে ধর্ম নিয়ে অবমাননাকর পোস্ট দিয়েছেন-এমন গুজবে এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। উত্তেজিত কিছু লোক প্রায় ২০টি বাড়িঘরে আগুন দিয়েছে।

তবে পরিস্থিতি এখন শান্ত রয়েছে। সেখানে পুলিশ, বিজিবি ও র‍্যাবের সদস্য মোতায়েন রয়েছে।

এ ঘটনায় ৫শ জনকে আসামি করে দুটি মামলা দায়ের করেছে পুলিশ। এ পর্যন্ত ৪২ জনকে আটক করার খবর পাওয়া গেছে।

ফায়ার সার্ভিসের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়েছে, রাত ৯টা ৫০ মিনিটে আগুনের খবর পায় তারা। এরপর পীরগঞ্জ থেকে দুটি, মিঠাপুকুর থেকে দুটি ও রংপুর থেকে একটি ইউনিট সেখানে আগুন নেভাতে যায়। দীর্ঘ কয়েক ঘণ্টার চেষ্টায় তারা আগুন নিয়ন্ত্রণে আনে।।

স্থানীয় রানা নামে একজন বলেন, ‘পুলিশ অনেক চেষ্টা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। এই অগ্নিসংযোগের সঙ্গে যারা জড়িত তাদের আমি দৃষ্টান্তমূলক শাস্তি চাই।’

মাঝিপাড়ার এক বাসিন্দা বলেন, ‘আমার বাড়ির সব জিনিসপত্র লুট হয়ে গেছে। আমার তিনটি গরু মারা গেছে আগুনে। পুলিশ এসেছে কিন্তু ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে।’

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর