রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪ | ১৫ বৈশাখ, ১৪৩১ | ১৮ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

আফগানিস্তানে অভিযান চালাতে হলে আমাদের অনুমতি নিতে হবে: তালেবান


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৯ আগস্ট, ২০২১ ১২:০১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আফগানিস্তানের মাটিতে যেকোনো ধরনের অভিযান চালানোর আগে তালেবানের অনুমতি নেয়ার আহ্বান জানিয়েছেন সংগঠনটির মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ।

আমেরিকা আফগানিস্তানের কান্দাহারে ইসলামিক স্টেট ইন খোরাসানের (আইএস-কে) অবস্থানে ড্রোন হামলা চালানোর ঘোষণা দেয়ার পর এ ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি একথা বলেন।

জবিউল্লাহ মুজাহিদ বলেন, আমেরিকার উচিত ছিল আইএস-খোরাসানের অবস্থানে ড্রোন হামলা চালানোর আগে তালেবানকে সতর্ক করা।

আমেরিকার এ হামলাকে আফগানিস্তানের সার্বভৌমত্বের সরাসরি লঙ্ঘন বলে অভিহিত করে তিনি বলেন, এ হামলায় দুজন নিহত ও তিনজন আহত হয়েছে। আহতদের দুই নারী ও এক শিশু বলে তিনি উল্লেখ করেন।

জবিউল্লাহ মুজাহিদ বলেন, মার্কিন সেনারা চলে যাওয়ার পর তালেবান শিগগিরই কাবুল বিমানবন্দরের পূর্ণ নিরাপত্তার দায়িত্ব গ্রহণ করবে এবং অচিরেই সরকার ও মন্ত্রিসভা ঘোষণা করবে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর পেন্টাগন শনিবার দাবি করেছে, আফগানিস্তানে দায়েশ-খোরাসানের অবস্থানে হামলা চালিয়ে কাবুল বিমানবন্দরে বোমা হামলা চালানোর অন্যতম পরিকল্পনাকারীসহ দুজনকে হত্যা করা হয়েছে।

ওই হামলার আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটির নাগরিকদের কাবুল বিমানবন্দরের গেটগুলো দ্রুত অতিক্রমের আহ্বান জানায়।

গত বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরের একটি গেটে ভয়াবহ বোমা হামলা চালায় ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের আফগানিস্তানের স্থানীয় একটি শাখা-ইসলামিক স্টেট ইন খোরাসান প্রদেশ (আইএস-কে) । ওই হামলায় ১৩ মার্কিন সেনাসহ অন্তত ১৭০ ব্যক্তি নিহত হন।

রয়টার্স অবলম্বনে

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর