শুক্রবার, ১৭ মে, ২০২৪ | ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৮ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

পেটের দায়ে রাস্তায় পিৎজা বিক্রি করছেন আফগানিস্তানের সাবেক মন্ত্রী


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৫ আগস্ট, ২০২১ ১০:১৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

তিনি ছিলেন আফগানিস্তানের আশরাফ গনি সরকারের টেলিকম ও প্রযুক্তি মন্ত্রী। কিন্তু অভাবে এখন রাস্তায় রাস্তায় পিৎজা বিক্রি করছেন সৈয়দ আহমেদ শাহ সাদাত।

২০২০ সালে আশরাফ গনির সঙ্গে মতানৈক্যের কারণে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন তিনি। চলে যান জার্মানিতে। কিন্তু সেখানে পেটের দায়ে এখন পিৎজা বিক্রি করে দিন চলছে সাবেক এই মন্ত্রীর।

সাদাতের পিৎজা বিক্রির ছবি প্রকাশ্যে এনেছে কাতার-ভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরা। সংবাদ মাধ্যমটি টুইট করেছে, জার্মানির লিপজিগ শহরে সাদাতের সাইকেলে চেপে পিৎজা ডেলিভারি করার ছবি। গত বছরের ডিসেম্বর থেকে লিপজিগেই থাকেন তিনি। সঞ্চয় ফুরোতেই খারাপ অবস্থা তার। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে তার পকেটে। বিশ্বের বিভিন্ন দেশে কর্পোরেট সংস্থায় কাজের অভিজ্ঞতা থাকা সত্ত্বেও এ কী হাল তার!

কর্মসূত্রে সৌদি আরবসহ বিশ্বের ১৩টি দেশে তিনি ঘুরেছেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজকে জানিয়েছেন সাদাত।

পেটের দায়ে রাস্তায় পিৎজা বিক্রি করছেন আফগানিস্তানের সাবেক মন্ত্রী

২০১৮ সালে চাকরি ছেড়ে গনির মন্ত্রিসভায় যোগ দেন তিনি। কিন্তু দুই বছর পর প্রেসিডেন্টের সঙ্গে তার মতানৈক্য দেখা দেয়। একপর্যায়ে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করে ২০২০ সালের ডিসেম্বরে দেশান্তর হয়ে জার্মানিতে চলে যান সাদাত। কিন্তু সেখানে টাকার অভাবে পিৎজা ডেলিভারির কাজ করছেন তিনি।

স্কাই নিউজকে সাদাত জানিয়েছেন, আরব দুনিয়ায় প্রভাবশালীদের মতো জীবনযাত্রা তার নয়। সাধারণভাবে বাঁচতে চান তিনি।

এদিকে আফগানিস্তানে তালেবান আবার ক্ষমতায় ফেরা এবং আশরাফ গনির দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার বিষয়টি দুর্ভাগ্যজনক বলে মনে করেন সাদাত। তালেবানের কাছে এতো তাড়াতাড়ি আফগান সরকারের পতন হবে তা ভাবতে পারেননি তিনি।

দি ইন্ডিয়ান এক্সপ্রেস অবলম্বনে

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর