রবিবার, ২৭ নভেম্বর, ২০২২ | ১২ অগ্রহায়ণ, ১৪২৯ | ২ জমাদিউল আউয়াল, ১৪৪৪

মূলপাতা নির্বাচন

২৩ পৌরসভায় মেয়র হলেন যারা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২৯ ডিসেম্বর, ২০২০ ১২:২৩ : পূর্বাহ্ণ

প্রথম ধাপে পৌরসভা নির্বাচনে বড় ব্যবধানে জয় পেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটির মনোনীত ১৮ জন মেয়র প্রার্থী নৌকা প্রতীক নিয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। বিএনপির মেয়র প্রার্থীরা দুটি পৌরসভায় জয়ী হয়েছেন। স্বতন্ত্র মেয়র প্রার্থী জয়ী হয়েছেন চারটিতে। এর মধ্যে আওয়ামী লীগের দুজন ও বিএনপির একজন বিদ্রোহী প্রার্থী স্বতন্ত্র হয়ে নির্বাচনে অংশ নিয়ে জয়ী হয়েছেন।

ভোট শেষ হওয়ার আগে প্রার্থীর মৃত্যু হওয়ায় খুলনার চালনা পৌরসভা নির্বাচনের মেয়র পদের ফল স্থগিত করা হয়েছে।

এর আগে আজ সোমবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলে টানা ভোট গ্রহণ। ২৪টি পৌরসভাতেই ভোট নেওয়া হয়েছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে)। বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই ২৪ পৌরসভার ভোটগ্রহণ শেষ হয়। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা চলে ভোটগ্রহণ। বিচ্ছিন্নভাবে কিছু কেন্দ্রে গোলযোগের ঘটনা ঘটেছে। পঞ্চগড়ে রিটার্নিং কর্মকর্তার গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটেছে।

সার্বিক বিবেচনায় প্রথম ধাপের ভোটকে ‘সাকসেসফুল’ বলে দাবি করেছেন ইসি সচিব মো. আলমগীর।

২৪ পৌরসভায় পাঁচটি দল ও স্ব্বতন্ত মিলিয়ে মেয়র পদে ৯৪ প্রার্থী ভোটের লড়াইয়ে ছিলেন। আওয়ামী লীগ ও বিএনপি ছাড়াও জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও জাতীয় গণতান্ত্রিক পার্টির প্রার্থী ছিল মেয়র পদে। প্রথম ধাপে সব মিলিয়ে প্রার্থী সংখ্যা ছিল এক হাজার ১৬১ জন। সাধারণ কাউন্সিলর প্রার্থী ৮০১ জন ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী ২৬৬ জন।

মেয়র পদে আওয়ামী লীগ থেকে জয়ী হলেন যারা-
ট্টগ্রামের সীতাকুণ্ড পৌরসভায় বদিউল আলম, মানিকগঞ্জ পৌরসভায় মো. রমজান আলী, নেত্রকোনার মদনে সাইফুল ইসলাম, কুষ্টিয়ার খোকশায় তরিকুল ইসলাম তারিক, বরগুনার বেতাগীতে এ বি এম গোলাম কবির, মৌলভীবাজারের বড়লেখায় আবুল ইমাম মো. কামরান চৌধুরী, পাবনার চাটমোহরে সাখাওয়াত হোসেন সাখো, রাজশাহীর কাটাখালীতে আব্বাস আলী, ময়মনসিংহের গফরগাঁওয়ে এস এম ইকবাল হোসেন সুমন, চুয়াডাঙ্গায় জাহাঙ্গীর আলম মালিক, কুড়িগ্রামে মো. কাজিউল ইসলাম, বরিশালের উজিরপুরে মো. গিয়াস উদ্দিন ব্যাপারী ও বাকেরগঞ্জে মো. লোকমান হোসেন ডাকুয়া, পঞ্চগড়ে জাকিয়া খাতুন, ঢাকার ধামরাইয়ে গোলাম কবির, সিরাজগঞ্জের শাহজাদপুরে মনির আক্তার খান তরু লোদী, রংপুরের বদরগঞ্জে আহসানুল হক চৌধুরী ও সুনামগঞ্জের দিরাইয়ে বিশ্বজিৎ রায়।

আওয়ামী লীগের দুই বিদ্রোহী মেয়র প্রার্থী জয়ী
নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) দুজন প্রার্থী জয়লাভ করেছেন। তারা হলেন-পটুয়াখালীর কুয়াকাটা পৌরসভায় মো. আনোয়ার হাওলাদার ও ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে মো. ইকবাল হক।

মেয়র পদে বিএনপি থেকে জয়ী হলেন যারা-
নির্বাচনে মেয়র পদে বিএনপির যাঁরা জয়ী হয়েছেন তাঁরা হলেন রাজশাহীর পুঠিয়া পৌরসভায় মো. আল মামুন ও হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে ফরিদ আহমেদ অলি।

বিএনপির এক বিদ্রোহী মেয়র প্রার্থী জয়ী
বিএনপির বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী হিসেবে দিনাজপুরের ফুলবাড়ী পৌরসভায় মাহমুদ আলম লিটন নির্বাচিত হয়েছেন।


আরও খবর