বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪ | ১০ শ্রাবণ, ১৪৩১ | ১৮ মহর্‌রম, ১৪৪৬

মূলপাতা জাতীয়

চীন সফর সংক্ষিপ্ত করে কাল দেশে ফিরছেন প্রধানমন্ত্রী


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :৯ জুলাই, ২০২৪ ৮:১৭ : অপরাহ্ণ
চীন সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা
Rajnitisangbad Facebook Page

চীন সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পূর্বনির্ধারিত সূচিতে চীনে দ্বিপক্ষীয় সফর শেষে আগামী বৃহস্পতিবার সরকারপ্রধানের ঢাকা ফেরার কথা থাকলেও আগামীকাল বুধবার রাতে দেশে ফিরছেন তিনি।

আজ মঙ্গলবার বেইজিংয়ের সেন্ট রেজিস হোটেলে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ এ তথ্য জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর চীন সফরের সব অনুষ্ঠান অপরিবর্তিত রয়েছে। শুধু ১১ তারিখ সকালের পরিবর্তে ১০ জুলাই রাতে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে প্রধানমন্ত্রী ঢাকার উদ্দেশ্যে রওনা হবেন।’

তবে ঠিক কী প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করেছেন তা জানা যায়নি।

সরকার প্রধানের সফরসঙ্গী হিসেবে বেইজিংয়ে অবস্থান করা একজন কর্মকর্তা সন্ধ্যায় একটি সংবাদমাধ্যমকে বলেছেন, ৮ জুলাই বেইজিংয়ে পৌঁছার পরপরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০ জুলাই দেশে ফেরার ব্যবস্থা নিতে সফর প্রস্তুতির সঙ্গে যুক্ত কর্মকর্তাদের নির্দেশনা দেন। রাষ্ট্রাচার বিভাগ তৎক্ষণাৎ সেই নির্দেশনা বাস্তবায়নে উদ্যোগী হয়, সে অনুযায়ী বেইজিংয়ের স্থানীয় সময় রাত ১০টায় বিমান উড্ডয়নের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

 

আগামীকাল বুধবার গ্রেট হলে চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় দুই দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলসহ দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হয়ে প্রায় ২০ থেকে ২২টির মতো সমঝোতা স্মারক স্বাক্ষর এবং কয়েকটি প্রকল্প উদ্বোধন করার কথা রয়েছে।

এর আগে গত ৮ জুলাই বেইজিং গেছেন। সফরসূচি অনুযায়ী, আগামী বৃহস্পতিবার দেশে ফেরার কথা ছিল প্রধানমন্ত্রীর।

আরও পড়ুন: চীন-বাংলাদেশ একসঙ্গে হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর