শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা চট্ট-মেট্টো

ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলা আজ


রাজনীতি সংবাদ প্রতিবেদক, চট্টগ্রাম প্রকাশের সময় :২৫ এপ্রিল, ২০২৪ ১১:০৭ : পূর্বাহ্ণ
ঐতিহ্যবাহী চট্টগ্রামের আবদুল জব্বারের বলীখেলা। ফাইল ছবি
Rajnitisangbad Facebook Page

শত বছরের ঐতিহ্যবাহী চট্টগ্রামের আবদুল জব্বারের বলীখেলার ১১৫তম আসর বসছে আজ বৃহস্পতিবার। নগরীর লালদীঘি মাঠে অনুষ্ঠিত হবে বাঙালি সংস্কৃতি ও ঐতিহ্যের অন্যতম অংশ আব্দুল জব্বারের এই বলীখেলা।

ব্রিটিশ শাসনের বিরুদ্ধে বাঙালি যুব সম্প্রদায়কে ঐক্যবদ্ধ করতে চট্টগ্রামের বদরপতি এলাকার ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর বাংলা ১৩১৬ (১৯০৯ খ্রিষ্টাব্দ) সালের ১২ বৈশাখ কুস্তি প্রতিযোগিতার সূচনা করেন। যা চট্টগ্রাম অঞ্চলে ‘বলীখেলা’ নামে পরিচিত।

সূচনার ধারাবাহিকতায় প্রতিবছর লালদীঘি মাঠে ১২ বৈশাখ অনুষ্ঠিত হয় বলীখেলা। আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখী মেলা উদযাপন পরিষদ প্রতিবছর এই বলীখেলার আয়োজন করে।

বলীখেলা উপলক্ষে তিন দিনব্যাপী বৈশাখী মেলা শুরু হয়েছে গতকাল বুধবার থেকে। আন্দরকিল্লা মোড় থেকে কোতয়ালী মোড় পর্যন্ত দেড় কিলোমিটার সড়কজুড়ে আয়োজিত এ বৈশাখী মেলায় এরই মধ্যে দোকানিরা বসেছে গ্রামীণ লোকজ রকমারি পণ্যের পসরা সাজিয়ে। ক্রেতা ও দর্শনার্থীদের ভিড়ে জমে উঠেছে এ মেলা।

বৃহত্তর চট্টগ্রামের সবচেয়ে বৃহৎ এ বৈশাখী মেলাকে বর্তমানে দেশের সবচেয়ে বড় লোকজ উৎসব হিসেবে গণ্য করা হয়। এই বলীখেলা ও বৈশাখী মেলার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় থাকেন চট্টগ্রামবাসী। মেলা শুরুর আগেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে গৃহস্থালি ও লোকজ বিভিন্ন পণ্য নিয়ে পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা।

মেলায় ঘুরে দেখা যায়, লালদীঘির মাঠসহ প্রায় চার বর্গকিলোমিটার এলাকা জুড়ে দোকানিরা বসেছেন রকমারি পণ্যের পসরা সাজিয়ে। কী নেই এই বৈশাখী মেলায়। ঘরদোর পরিষ্কার রাখার ফুলঝাড়ু, রসুইঘর থেকে শুরু করে ড্রইংরুম সাজানো-গোছানোর নানা চটকদার জিনিসপত্র, হাতপাখা, শীতল পাটি, মাটির কলস থেকে শুরু করে চুড়ি ফিতা, রঙিন সুতা, হাতের কাঁকন, নাকের নোলক, মাটির ব্যাংক, খেলনা, ঢোল, বাঁশি, বাঁশ ও বেতের নানা তৈজসপত্র, কাঠের পুতুল, নকশীকাঁথা, মাছ ধরার চাঁই, বেতের তৈরি চালুনি, মাটির তৈরি পুতুল, মাটির তৈরি খেলনা, ফুলদানি, তালপাখা, টব, হাঁড়ি-পাতিল, কুলা, গাছের চারা, দা-বটি, নানারকম বৈশাখী ফল, ঘর সাজাবার উপকরণ, নিত্যব্যবহার্য সামগ্রীও পাওয়া যাচ্ছে মেলায়।

ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলা আজ

মেলায় এ পর্যন্ত সবচেয়ে বেশি এসেছে মাটির তৈরি সরঞ্জাম। মাটির তৈরি ঘর সাজানোর বিভিন্ন ধরনের আসবাব, সৌখিন জিনিসপত্র, শিশুদের খেলনা পুতুল ইত্যাদি। এ ছাড়া ফলের বীজ, গাছের চারা, ডালা, কুলা, আঁড়ি, তামা ও কাঁসার তৈজসপত্র, দা-বঁটি, খুন্তি, বেলুনি, পিঁড়িসহ নিত্যপ্রয়োজনীয় সব জিনিসই রয়েছে। কাঠের তৈরি খাট, আলমিরা, আলনাসহ আরও নানা আসবাবপত্র নিয়েও বসেছেন কয়েকজন দোকানি। মেলায় মুড়ি-মুড়কির দোকানসহ রয়েছে বিভিন্ন খাবারের দোকান।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর