সোমবার, ৬ মে, ২০২৪ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা চট্ট-মেট্টো

সিডিএর নতুন চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ


রাজনীতি সংবাদ প্রতিবেদক, চট্টগ্রাম প্রকাশের সময় :২৪ এপ্রিল, ২০২৪ ৬:২১ : অপরাহ্ণ
মোহাম্মদ ইউনুছ
Rajnitisangbad Facebook Page

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ। তিনি বর্তমান চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষের স্থলাভিষিক্ত হবেন।

আজ বুধবার দুপুরে জনপ্রশাসন মন্ত্রণালয় মোহাম্মদ ইউনুছকে তিন বছরের জন্য সিডিএ চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

চট্টগ্রামের রাজনীতিতে প্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরীর ঘনিষ্ট হিসেবে পরিচিত মোহাম্মদ ইউনুছ। তিনি মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের মহাসচিব।

স্কুল পর্যায় থেকে ছাত্রলীগ করা মোহাম্মদ ইউনুছ ছাত্রলীগ ও আওয়ামী লীগের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

তিনি ১৯৬৮-৬৯ সালে চট্টগ্রাম মিউনিসিপল হাই স্কুল ছাত্রলীগের সভাপতি ছিলেন। ১৯৭০ সালে হন শহর ছাত্রলীগের সহ-সাধারণ সম্পাদক। ১৯৭১ সালের ২ মার্চ নগরীর লালদীঘি মাঠে পাকিস্তানের জাতীয় পতাকা পোড়ান যে কয়জন ছাত্রনেতা তাদের অন্যতম ছিলেন মোহাম্মদ ইউনুছ।

১৯৭১ সালের ২৭ মার্চ পাকিস্তানি নৌ-কমান্ডোদের সঙ্গে চট্টগ্রাম শহরে প্রথম সংঘর্ষের পর রাইফেলসহ গ্রেপ্তার হন ইউনুছ। প্রায় দুই মাস নির্যাতন সহ্য করার পর চট্টগ্রাম কারাগার থেকে মহিউদ্দিন চৌধুরী ও মোহাম্মদ ইউনুছসহ কয়েকজন পালিয়ে ভারতে চলে যান। সেখানে গেরিলা প্রশিক্ষণ শেষে দেশে ফিরে মুক্তিযুদ্ধে অংশ নেন।

বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর ১৯৭৬ সালে প্রতিরোধ যুদ্ধ করতে গিয়ে ওই বছরের ১২ সেপ্টেম্বর ঢাকা থেকে গ্রেপ্তার হন মোহাম্মদ ইউনুছ। ১৯৮০-৮২ পর্যন্ত তিনি চট্টগ্রাম শহর ছাত্রলীগের সভাপতি ছিলেন। উত্তর জেলা আওয়ামী লীগের কার্যকরী কমিটির সদস্য হন ১৯৮৮ সালে।

১৯৭০ সালে ৯ মাস, ১৯৭১ সালে ২ মাস ৬ দিন, ১৯৭৬ সাল থেকে চার বছর মোহাম্মদ ইউনুছ কারাগারে বন্দি ছিলেন।

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে সরকার সিডিএ চেয়ারম্যান পদে রাজনৈতিক নিয়োগ দিয়ে আসছে। প্রথম সিডিএ চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয় নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ও বর্তমানে বোয়ালখালী-চান্দগাঁও আসনের সংসদ সদস্য আবদুচ ছালামকে। তিনি টানা ১০ বছর চেয়ারম্যান ছিলেন। এরপর ২০১৯ সালে নগর আওয়ামী লীগের সহসভাপতি এম জহিরুল আলম দোভাষকে দুই বছরের জন্য সিডিএ চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়। পরে ২০২১ সালে দ্বিতীয় দফায় তিন বছরের জন্য চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান তিনি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর