বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪ | ২ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৭ জিলকদ, ১৪৪৫

মূলপাতা বাণিজ্য

স্বর্ণের বাজারে অস্থিরতা, ভরিতে আরও ১১৫৫ টাকা কমলো


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২৯ এপ্রিল, ২০২৪ ৪:৫২ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দেশের স্বর্ণের বাজারে চরম অস্থিরতা বিরাজ করছে। বিগত সাত দিনে ছয় বারের মতো মূল্যবান এ বস্তুটির দাম কমিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

সবশেষ আজ সোমবার সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ১৫৫ টাকা কমানো হয়েছে।

বাজুস জানায়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) মূল্য কমেছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন মূল্য অনুযায়ী, ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম কমে হয়েছে ১ লাখ ১১ হাজার ৪৬১ টাকা। যা আগে ছিল ১ লাখ ১২ হাজার ৬১৬ টাকা।

২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম পড়বে ১ লাখ ৬ হাজার ৩৯৯ টাকা, ১৮ ক্যারেটের দাম ৯১ হাজার ২০১ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ৭৫ হাজার ৮৩৯ টাকা নির্ধারণ করা হয়েছে।

তবে স্বর্ণের গহনা কিনতে ক্রেতাদের এরচেয়ে বেশি অর্থ গুনতে হবে। কারণ বাজুস নির্ধারণ করা দামের ওপর ৫ শতাংশ ভ্যাট যোগ করে স্বর্ণের গহনা বিক্রি করা হয়। একই সঙ্গে ভরিপ্রতি মজুরি ধরা হয় ন্যূনতম ৩ হাজার ৪৯৯ টাকা।

আজ বিকেল থেকে নতুন দাম কার্যকর করা হবে।

পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সব জুয়েলারি ব্যবসায়ীকে নতুন মূল্য তালিকায় স্বর্ণ বিক্রির অনুরোধ জানিয়েছে বাজুস।

এর আগে ২৮ এপ্রিল স্বর্ণের দাম ভরিতে ৩১৫ টাকা, ২৭ এপ্রিল ৬৩০ টাকা, ২৫ এপ্রিল ৬৩০ টাকা, ২৪ এপ্রিল ২ হাজার ৯৯ টাকা এবং ২৩ এপ্রিল তিন হাজার ১৩৮ টাকা কমানো হয়। ছয় দফায় ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ভরিতে ৭ হাজার ৯৬৭ টাকা কমলো।

রুপার দাম অপরিবর্তিত
স্বর্ণের দাম কমানো হলেও রূপার দাম অপরিবর্তিত রয়েছে। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেটের এক ভরি রূপার দাম ২ হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের এক ভরি রূপার দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের এক ভরি রূপার দাম ১ হাজার ৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি রূপার দাম ১ হাজার ২৮৩ টাকা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর