শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ | ৬ বৈশাখ, ১৪৩১ | ৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা চট্ট-মেট্টো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি আবু তাহের


রাজনীতি সংবাদ প্রতিবেদক, চট্টগ্রাম প্রকাশের সময় :১৯ মার্চ, ২০২৪ ৫:২১ : অপরাহ্ণ
অধ্যাপক মো. আবু তাহের।
Rajnitisangbad Facebook Page

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়টির ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক মো. আবু তাহের।

আজ মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১৮তম ও প্রথম নারী উপাচার্য অধ্যাপক শিরীণ আখতারের স্থলাভিষিক্ত হচ্ছেন অধ্যাপক তাহের। তিনি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য।

২০১৯ সালের নভেম্বরে নিয়োগ পাওয়া উপাচার্য শিরীণ আখতারের বিরুদ্ধে গত বছরের ১৮ ডিসেম্বর থেকে আন্দোলন চালিয়ে আসছিল বিশ্ববিদ্যালয়টির শিক্ষক সমিতি। শিক্ষক নিয়োগসহ নানা অনিয়মের অভিযোগ তুলে উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগের দাবিতে তারা আন্দোলন করে আসছিলেন। এর মধ্যেই নতুন উপচার্য নিয়োগ দেওয়া হলো।

অধ্যাপক তাহেরের জন্ম চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায়। সাতকানিয়ার কাঞ্চনা হাই স্কুল থেকে মাধ্যমিক এবং চট্টগ্রাম কলেজ থেকে উচ্চমাধ্যমিক শেষ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্নাতকে পড়াশোনা করেন।

পরবর্তীতে যুক্তরাষ্ট্রের টেক্সাসের এ অ্যান্ড এম বিশ্ববিদ্যালয় এবং দক্ষিণ কোরিয়ার ইনহা ইউনি বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা ও গবেষণা শেষে চট্টগ্রাম সরকারি কমার্স কলেজে শিক্ষাকতা শুরু করেন।

১৯৯৫ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ব্যবস্থাপনা বিভাগে তিনি শিক্ষকতা শুরু করেন। এ বিভাগের সভাপতির দায়িত্ব ছাড়াও তিনি ব্যবসায় প্রশাসন অনুষদের ডিনের দায়িত্বও পালন করেছেন।

কর্মজীবনে জীবন বীমা করপোরেশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান, সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ট্রেজারারের দায়িত্বও সামলেছেন অধ্যাপক তাহের।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর