রবিবার, ৫ মে, ২০২৪ | ২২ বৈশাখ, ১৪৩১ | ২৫ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা নির্বাচন

কম ভোটারের উপস্থিতিতে শেষ হলো ভোট, চলছে গণনা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৭ জানুয়ারি, ২০২৪ ৪:২৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

শেষ হলো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। আজ রোববার সকাল ৮টা থেকে সারাদেশে শুরু হয় ভোটগ্রহণ, যা চলে বিকেল ৪টা পর্যন্ত। একজন প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ-২ আসনের ভোটগ্রহণ বাতিল করা হয়। এখন ফলের অপেক্ষা।

রাজধানীতে ভোটার উপস্থিতির হার ছিল সবচেয়ে কম। ঢাকার বাইরেও বিভিন্ন জেলায় অনেক কেন্দ্রে ভোটার উপস্থিতি খুবই কম ছিল।

বিকেল ৩টা পর্যন্ত ভোটার উপস্থিতি ২৮ শতাংশ বলেছিলেন নির্বাচন কমিশন সচিব। বিকেল সাড়ে ৫টার দিকে এক ব্রিফিংয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছেন, ৪০ শতাংশ ভোট পড়েছে। অর্থাৎ শেষ এক ঘন্টায় ভোট পড়েছে ১৩ শতাংশ।

ভোট গ্রহণ অবশ্য সর্বত্র শান্তিপূর্ণ ছিল না। মুন্সিগঞ্জে সহিংসতায় ইতিমধ্যে প্রাণ গেছে একজনের। চট্টগ্রামে গোলাগুলিতে দুজন গুলিবিদ্ধ হয়েছেন। টাঙ্গাইলের গোপালপুরের একটি ভোটকেন্দ্রে ব্যালট বাক্সে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। নরসিংদীতে জাল ভোট দিতে গিয়ে ধরা পড়েছেন শিল্পমন্ত্রীর ছেলে। ফেনীতেও জাল ভোট দিতে গিয়ে লাঙ্গল প্রার্থীর একজন পোলিং এজেন্ট আটক হয়েছেন। ঢাকা-১৪ আসনে কল্যাণপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজের একটি কেন্দ্রে ভোট গ্রহণ শেষ হওয়ার আগেই প্রার্থীদের এজেন্টদের কাছ থেকে রেজাল্ট শিটে (ফলাফল বিবরণী) স্বাক্ষর নিয়ে রাখা হয়েছে। বেলা তিনটা পর্যন্ত ১৪ জন প্রার্থী ভোট বর্জন করেছেন।

নির্বাচনে ২৯৯ আসনে মোট ভোটার ছিল ১১ কোটি ৯৩ লাখ ৩৩ হাজার ১৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৫ লাখ ৯২ হাজার ১৬৯, আর নারী ভোটার ৫ কোটি ৮৭ লাখ ৪০ হাজার ১৪০। হিজড়া ভোটারের সংখ্যা ৮৪৮।

নির্বাচন কমিশনের মোট নিবন্ধিত দলের সংখ্যা ৪৪। এর মধ্যে নির্বাচনে অংশ নিচ্ছে ২৮টি রাজনৈতিক দল। বিএনপিসহ নিবন্ধিত বাকি দল এবং আরও কিছু বিরোধী দল নির্বাচন বর্জন করেছে।

আরও পড়ুন:

নির্বাচনী নাটকের রহস্য বিশ্বের কাছে উন্মোচিত হয়েছে: মঈন খান

পুরোনো কায়দায় আ.লীগ ভোট ডাকাতিতে নেমেছে: জি এম কাদের

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর