বুধবার, ২৯ মে, ২০২৪ | ১৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ জিলকদ, ১৪৪৫

মূলপাতা চট্ট-মেট্টো

চট্টগ্রাম-৪ আসনে সালাউদ্দিনের প্রার্থিতা বাতিল, লাখ টাকা জরিমানা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৩১ ডিসেম্বর, ২০২৩ ১:০৭ : অপরাহ্ণ
চট্টগ্রাম-৪ আসনে (সীতাকুণ্ড) রকেট প্রতীক নিয়ে স্বতন্ত্র নির্বাচন করা স্বাস্থ্য সহকারী মোহাম্মদ সালাউদ্দিন। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

নির্বাচনী হলফনামায় সরকারি চাকরির তথ্য গোপন করায় চট্টগ্রাম–৪ (সীতাকুণ্ড) আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ সালাউদ্দিনের প্রার্থিতা বাতিল করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

একইসঙ্গে তাকে ১ লাখ টাকা জরিমানা করেছেন আদালত। আগামী এক সপ্তাহের মধ্যে জরিমানার অর্থ পরিশোধ করতে হবে।

এছাড়া তথ্য গোপন করে আদালতের সঙ্গে প্রতারণা করায় তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে। এ বিষয়ে অধিকতর তদন্তের জন্য চট্টগ্রামের সিভিল সার্জন ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দিয়েছেন আদালত।

আজ রোববার আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন।

এ সময় বিচারক বলেন, সালাউদ্দিন তথ্য গোপন করে সাংঘাতিক প্রতারণা করেছেন।

উল্লেখ্য, স্বাস্থ্য সহকারী হিসেবে চাকরিতে যোগ দেয়ার আগে পুলিশ সদস্য ছিলেন সালাউদ্দিন। ২০১০ সালে স্বেচ্ছায় অবসরে যান তিনি। এরপর ২০১১ সালে স্বাস্থ্য সহকারী হিসেবে সীতাকুণ্ড স্বাস্থ্য কমপ্লেক্সে যোগ দেন। চাকরি থেকে অব্যাহতি না নিয়েই দ্বাদশ সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসন থেকে মনোনয়নপত্র জমা দেন তিনি।

জানা গেছে, গত ১৮ ডিসেম্বর সালাউদ্দিনকে সিভিল সার্জনের কার্যালয় থেকে শোকজ করা হয়। কিন্তু তিনি নোটিশের জবাব দেননি। চাকরিতেও বর্তমানে তিনি অনুপস্থিত।

সরকারি বিধি অনুযায়ী, সরকারি চাকরিজীবীদের গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)-১৯৭২-এর ১২ (১) (চ) ধারায় বলা হয়, প্রজাতন্ত্রের বা সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের বা প্রতিরক্ষা কর্ম বিভাগের চাকরি থেকে পদত্যাগ করেছেন বা অবসরে গেছেন এবং ওই পদত্যাগ বা অবসর যাওয়ার পর তিন বছর অতিবাহিত না হলে তিনি জাতীয় নির্বাচনে অংশ নিতে পারবেন না। এছাড়া সরকারি কর্মচারী আচরণ বিধিমালা ১৯৭৯-এর বিধি ২৫ অনুযায়ী সরকারি কোনো কর্মচারীর নির্বাচনে অংশগ্রহণের সুযোগ নেই।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর