রবিবার, ৫ মে, ২০২৪ | ২২ বৈশাখ, ১৪৩১ | ২৫ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা নির্বাচন

প্রতীক নিয়ে আজ থেকে প্রচারণায় নামছেন প্রার্থীরা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৮ ডিসেম্বর, ২০২৩ ১০:০৩ : পূর্বাহ্ণ
আজ থেকে ভোটের মাঠে শুরু হচ্ছে প্রচারণা। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হবে আজ সোমবার। সারাদেশের রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ দেবেন। এরপর প্রতীক নিয়ে ভোটের মাঠে প্রচার-প্রচারণায় নামবেন প্রার্থীরা।

কিন্তু দেশের অন্যতম বৃহৎ ও জনপ্রিয় রাজনৈতিক দল বিএনপিবিহীন এই নির্বাচন নিয়ে ভোটের মাঠে বলতে গেলে কোনো আমেজ নেই। ক্ষমতাসীন আওয়ামী লীগ তাদের মিত্র জাতীয় পার্টি ও ১৪ দলের শরিকদের সঙ্গে আসন ভাগাভাগি করে ফেলায় নির্বাচন নিয়ে সাধারণ মানুষের মধ্যে তেমন উৎসাহ-উদ্দীপনা নেই।

ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনী প্রচার ১৮ ডিসেম্বর থেকে শুরু হয়ে চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ৭ জানুয়ারি হবে দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ।

গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। এরপর একে একে শেষ হয় প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল, বাছাই, আপিল দায়ের ও নিষ্পত্তি এবং প্রার্থিতা প্রত্যাহার কার্যক্রম।

জাতীয় নির্বাচনে ইসির বৈধতা পাওয়া প্রার্থীদের প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল গতকাল রোববার। এদিন নির্ধারিত সময়ের মধ্যে রিটার্নিং অফিসারের বরাবর আবেদন করে প্রার্থীদের অনেকে প্রার্থিতা প্রত্যাহার করেছেন। এরপর প্রার্থী তালিকা চূড়ান্ত করে ইসি।

শেষ দিনে নির্বাচনের মাঠ থেকে সরে দাঁড়িয়েছেন ৩৪৭ জন। ফলে নির্বাচনে মোট বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৮৯৬ জন।

এদিকে ইসিতে গিয়ে দলীয় ও জোট শরিক প্রার্থীদের চূড়ান্ত তালিকা দিয়েছে আওয়ামী লীগ। তালিকা মোতাবেক, আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২৬৩ আসনে লড়বে। জাতীয় পার্টিকে ২৬টি এবং শরিকদের ৬টি আসনে ছাড় দিয়েছে আওয়ামী লীগ।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ২৭টি রাজনৈতিক দল অংশগ্রহণ করছে।

আরও পড়ুন:

জাতীয় পার্টি ও শরিকদের জন্য ৩২ আসন ছাড়লো আ.লীগ

৫টি আসন উন্মুক্ত রেখেছে আওয়ামী লীগ

কপাল পুড়লো কিংস পার্টির

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর