শনিবার, ১৮ মে, ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৯ জিলকদ, ১৪৪৫

মূলপাতা দেশজুড়ে

রাজশাহীতে শিক্ষার্থীদের উদ্দেশে সুফি মিজানুর রহমান

সততা ও কঠোর পরিশ্রম ছাড়া জীবনে সফলতার অন্য কোনো জাদু নেই


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৪ মে, ২০২৪ ১:৩৫ : অপরাহ্ণ
রাজশাহী মেডিকেল কলেজে শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য রাখেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহম্মদ মিজানুর রহমান।
Rajnitisangbad Facebook Page

দেশের শীর্ষ ব্যবসায়িক গ্রুপ পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান, একুশে পদকপ্রাপ্ত ও জ্ঞানতাপস সুফি মোহম্মদ মিজানুর রহমান শিক্ষার্থীদের উদ্দেশে বলেছেন, সফলতা অর্জন করতে হলে সব বাধাকেই অতিক্রম করার দৃঢ় মনোবল থাকতে হবে। জীবনে বড় হওয়ার মূলমন্ত্র হলো সততা ও কঠোর পরিশ্রম। সততা ও পরিশ্রম ছাড়া সফলতার কোনো জাদু নেই। ফাঁকি দিয়ে শর্টকাটেও সফলতার কোনো সিঁড়ি নেই। তাই শিক্ষার্থীদের পড়াশোনা থেকে শুরু করে চাকরি বা ব্যবসা সব ক্ষেত্রেই পরিশ্রমী হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

শুক্রবার বিকেলে রাজশাহী মেডিকেল কলেজে ক্রিয়েটিভ শিক্ষা পরিবার আয়োজিত কৃতী শিক্ষার্থী সংবর্ধনা ও দি মখদুম ফাউন্ডেশনের উদ্যোগে শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

সুফি মিজানুর রহমান বলেন, পৃথিবীতে যারা বিখ্যাত হয়েছেন, তাদের বেশির ভাগই দরিদ্র ঘরের সন্তান ছিলেন। কিন্তু বড় হওয়ার স্বপ্নে সততার সঙ্গে তারা কঠোর পরিশ্রম করেছেন। স্বপ্ন না থাকলে জীবনে কখনো সফলতা আসবে না। যাদের বড়কিছু হওয়ার স্বপ্ন রয়েছে, তাদের ভেতর তাড়া থাকতে হবে। বড় হওয়ার জেদ পুষে রাখতে হবে, তা হলে কোনো বাধাই তাকে আটকাতে পারবে না।

নিজের শিল্পপতি হওয়ার উদাহরণ দিয়ে পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান বলেন, আমি নিজেও মাত্র ১০০ টাকা বেতনের কাজ করতাম। কিন্তু কোনো কাজকে ছোট মনে করিনি। দায়িত্বের চেয়েই কয়েকগুণ বেশি কাজ করেছি। কাজকে ওন করেছি। আমার স্বপ্ন ছিল বড় হওয়ার। আমি তা কঠোর পরিশ্রম করেই অর্জন করেছি। পরিশ্রম ছাড়া সফলতা আশা করা বৃথা।

শিক্ষার্থীদের কাজের করার মানসিকতা তৈরির আহ্বান জানিয়ে সুফি মিজানুর রহমান বলেন, আমরা বড়লোক হতে চাই। কিন্তু পরিশ্রম করতে চাই না। সুনাম ও সুখ্যাতি চাই কিন্তু বিশ্বস্ত হতে চাই না। এ ধরনের ফাঁকি দিয়ে শর্টকাটে সফলতার কোনো সিঁড়ি নেই। নিজেকেই নিজের জন্য সিঁড়ি তৈরি করতে হবে। তা হলে সেই সিঁড়ি দিয়ে সফলতার আকাশও ছোঁয়া যাবে।

এই শিল্পপতি শিক্ষার্থীদের সময়ের প্রতি যত্ন হওয়ার তাগিদ দিয়ে বলেন, সময়কে ফাঁকি দিয়ে কিছু অর্জন করা যাবে না। সময়ের কাজ সময়ের মধ্যেই করতে হবে। কাজ ফাঁকি দিয়ে বড় হওয়া যাবে না। কাজেই জীবন গঠনের শ্রেষ্ঠ কাজ হলো সময়ের মূল্য দেওয়া। সব পেশার মানুষকে সম্মান করা শিখতে হবে। শিক্ষার্থীরা এখন বীজের মতো। বীজ থেকেই তোমারা ফলবান বৃক্ষ হয়ে উঠবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের ট্রাস্টি বোর্ডের সদস্য এবং পিএইচপি ফ্লোট গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের এমডি মোহাম্মদ আমির হোসেন ও বাংলাদেশ সুফি ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক।

এ সময় আরও উপস্থিত ছিলেন ক্রিয়েটিভ শিক্ষা পরিবারের উপদেষ্টা আফজাল হোসেন, দি মখদুম ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি সুফি ডা. মো. সুরায়েত রহমান রক্তিম। পরে সুফি মোহম্মদ মিজানুর রহমান কৃতী শিক্ষার্থীদের উপহার ও বৃত্তি প্রদান করেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর