সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আওয়ামী লীগ

জাতীয় পার্টি ও শরিকদের জন্য ৩২ আসন ছাড়লো আ.লীগ


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৭ ডিসেম্বর, ২০২৩ ৫:০৮ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৪ দলের শরিক ও মিত্র জাতীয় পার্টির জন্য ৩২টি আসন ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ। এর মধ্যে জাতীয় পার্টিকে ২৬ আসনে এবং ১৪ দলকে ৬টি আসনে ছাড় দেওয়া হয়েছে।

এই আসনগুলো থেকে রোববার মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে আওয়ামী লীগ প্রার্থীরা মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন।

এর মধ্য দিয়ে শরিক ও মিত্রদের সঙ্গে ক্ষমতাসীন আওয়ামী লীগের আসন সমঝোতা নিয়ে দোলাচলের অবসান ঘটলো।

আজ রোববার বিকেল ৪ টায় আসন সমঝোতার বিষয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় দপ্তর থেকে ব্রিফ করা হয়।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশনের চিঠি নিয়ে যান আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

পরে বেরিয়ে তিনি সাংবাদিকদের বলেন, ৩২ আসন শরিক ও জাতীয় পার্টিকে ছেড়ে দেওয়া হয়েছে। ১৪ দলের শরিকেরা নৌকা মার্কায় ভোটে অংশ নেবেন। আর জাতীয় পার্টির জন্য ছেড়ে দেওয়া আসনে আওয়ামী লীগের প্রার্থীরা মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। বিষয়টি ইসিকে আওয়ামী লীগের পক্ষ থেকে চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে।

যে ৩২ আসনে সমঝোতা

জাতীয় পার্টির সঙ্গে আওয়ামী লীগের সমঝোতা হয়েছে ঠাকুরগাঁও-৩, নীলফামারী-৩ ও ৪, রংপুর-১ ও ৩, কুড়িগ্রাম-১ ও ২, গাইবান্ধা-১ ও ২, বগুড়া-২ ও ৩, সাতক্ষীরা-২, পটুয়াখালী-১, বরিশাল-৩, পিরোজপুর-৩, ময়মনসিংহ- ৫ ও ৮, কিশোরগঞ্জ-৩, মানিকগঞ্জ-১, ঢাকা-১৮, হবিগঞ্জ-১, ব্রাহ্মণবাড়িয়া-২, ফেনী-৩, চট্টগ্রাম-৫ ও ৮ এবং নারায়ণগঞ্জ-৫ আসনে।

এর মধ্যে নানায়ণগঞ্জ–৫ আসনে আগে থেকে আওয়ামী লীগের প্রার্থী ছিল না।

১৪ দলের শরিকদের মধ্যে ওয়ার্কার্স পার্টি দুটি, জাসদ তিনটি ও জাতীয় পার্টি (জেপি) একটি আসন পেয়েছে। তাদের জন্য বগুড়া-৪, রাজশাহী-২, কুষ্টিয়া-২, বরিশাল-২, পিরোজপুর-২ এবং লক্ষ্মীপুর-৪ আসন ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ।

এবারের নির্বাচনে ২৯৮টি আসনে প্রার্থী দেয় আওয়ামী লীগ। ইসির যাচাই-বাছাইয়ে পর পাঁচজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়। এছাড়া জাতীয় পার্টি ও শরিক দলকে ৩২টি আসন ছেড়ে দেওয়ার পর ২৬১টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে ক্ষমতাসীন দলটির প্রার্থীরা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর