সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

‘আন্ডারওয়ার্ল্ড ডন’ দাউদ ইব্রাহিমকে বিষ প্রয়োগে হত্যাচেষ্টা!


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৮ ডিসেম্বর, ২০২৩ ৪:০৮ : অপরাহ্ণ
আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিম। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

ভারতে ব্যাপক আলোচিত ও ১৯৯৩ সালের মুম্বাই হামলার মাস্টারমাইন্ড হিসেবে খ্যাত ‘আন্ডারওয়ার্ল্ড ডন’ দাউদ ইব্রাহিমকে বিষ প্রয়োগে হত্যার চেষ্টা করা হয়েছে।

বর্তমানে তাকে পাকিস্তানের পুরোনো শহর করাচির একটি হাসপাতালে রাখা হয়েছে।

বিভিন্ন সূত্রের বরাত দিয়ে একাধিক ভারতীয় সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে। পাকিস্তানি সংবাদমাধ্যমেও বিষপ্রয়োগের তথ্য নিয়ে জল্পনা রয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, পলাতক আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিম পাকিস্তানের করাচিতে হাসপাতালে ভর্তি হয়েছেন। বিষক্রিয়ার কারণে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তাকে হাসপাতালের অভ্যন্তরে কড়া নিরাপত্তার মধ্যে রাখা হয়েছে।

পাকিস্তানের সংবাদমাধ্যমগুলোর দাবি, করাচির হাসপাতালে কড়া নিরাপত্তায় মুড়ে রাখা হয়েছে দাউদকে। হাসপাতালের যে অংশে তিনি আছেন, সেখানে আর কোনো রোগীকে রাখা হয়নি। কাউকে কাছেও যেতে দেয়া হচ্ছে না। গত দু’দিন ধরে হাসপাতালে রয়েছেন দাউদ। তবে এ তথ্য নিশ্চিত করা হয়নি কোনো পক্ষ থেকে।

যদিও পাকিস্তান আনুষ্ঠানিকভাবে বিষয়টি এখনো নিশ্চিত করেনি।

১৯৯৩ সালের মুম্বাই বিস্ফোরণের মূল হোতা ও ভারতের মোস্ট ওয়ান্টেড ডন দাউদ ইব্রাহিম কয়েক দশক ধরে পাকিস্তানে রয়েছেন বলে দাবি ভারত সরকারের। সেই বিধ্বংসী বোমা হামলায় ২৫০ জনেরও বেশি লোক নিহত হয় এবং আহত হয় কয়েক হাজার।

ভারত সরকার একাধিকবার দাবি করেছে, তাদের বিশ্বাস, দাউদ ইব্রাহিম করাচির ক্লিফটন এলাকায় বাস করেন। কিন্তু পাকিস্তান বারবার সে দেশে দাউদের উপস্থিতি অস্বীকার করেছে।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, গত অক্টোবরে জানা গিয়েছিল, দাউদ ইব্রাহিম পাকিস্তানের জাতীয় গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স এজেন্সির (আইএসআই) অতিরিক্ত মহাপরিচালক (ডেপুটি ডিরেক্টর) পদে বসানো হয়েছে। গত কয়েক দশকে আইএসআইকে নানাভাবে অনেক উপকৃত করেছেন দাউদ ইব্রাহিম। তারই স্বীকৃতিস্বরূপ তাকে এই পদে নিয়োগ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ভারতীয়দের দাবি, মুম্বাইয়ে প্রাণঘাতী সিরিজ বোমা হামলার পর দুবাই হয়ে পাকিস্তানে আশ্রয় নেন দাউদ ইব্রাহিম। এ সময় করাচিতে ঘাঁটি তৈরি করেন। বারবার আইএসআইয়ের সঙ্গে দাউদের যোগ নিয়ে সরব হয়েছে ভারতীয় নিরাপত্তা সংস্থা। যদিও পাকিস্তান বিষয়টি বরাবরই অস্বীকার করেছে।

গত বছরের ২ সেপ্টেম্বর ভারতের শীর্ষ তদন্ত সংস্থা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) এক প্রেসনোটে দাউদ ইব্রাহিম ও তার নেতৃত্বাধীন অপরাধ সিন্ডিকেট ডি-কোম্পানির শীর্ষ চার সদস্যের মাথার দাম নগদ ২৫ লাখ রুপি ঘোষণা করে।

আরও পড়ুন: দাউদ ইব্রাহিমের মাথার দাম ২৫ লাখ রুপি

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর