বৃহস্পতিবার, ২ মে, ২০২৪ | ১৯ বৈশাখ, ১৪৩১ | ২২ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা অন্যান্য দল

আওয়ামী লীগের ৭ আসন ছাড়ের সিদ্ধান্ত প্রত্যাখ্যান শরিকদের


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৫ ডিসেম্বর, ২০২৩ ১:৩৭ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে শরিক দলগুলোর জন্য আওয়ামী লীগের সাতটি আসন ছাড়ের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছেন ১৪ দলীয় জোটের শরিক জাসদ সভাপতি হাসানুল হক ইনু।

বৃহস্পতিবার রাতে গণমাধ্যমকে তিনি এ প্রত্যাখানের কথা জানান।

হাসানুল হক ইনু বলেন, ১৪ দলীয় জোটের সমন্বয়ক আমু ভাই প্রাথমিকভাবে সাতটি আসনের নাম প্রস্তাব করেছেন। আমরা ওনাকে বিনয়ের সঙ্গে আসন আরও বৃদ্ধির জন্য বলেছি এবং এটা চূড়ান্ত সিদ্ধান্ত হিসেবে আমরা বিনয়ের সঙ্গে প্রত্যাখ্যান করেছি।

জাসদ সভাপতি বলেন, আমরা বলেছি, প্রথমত. আসন সংখ্যা আরও বৃদ্ধি করতে হবে। দ্বিতীয়ত. জোটের সব শরিকদের নিয়ে চাহিদা অনুযায়ী আসন বণ্টন করার জন্য বলেছি, তৃতীয়ত. আমাদেরকে যেসব আসনে ছাড় দেওয়া হবে সে আসনগুলোতে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী এবং স্বতন্ত্র প্রার্থী উঠিয়ে নিতে হবে। চতুর্থত. মাননীয় প্রধানমন্ত্রীর সহকারে সিদ্ধান্ত চূড়ান্ত করার জন্য বৈঠক করতে হবে।

এর আগে বৃহস্পতিবার রাতে ১৪ দলীয় জোটের শরিকদের জন্য সাতটি আসন ছাড়ার ঘোষণা দেয় আওয়ামী লীগ।

আসনগুলো হলো-কুষ্টিয়া-২, লক্ষ্মীপুর-৪, বগুড়া-৪, রাজশাহী-২, সাতক্ষীরা-১, বরিশাল-৩ এবং পিরোজপুর-২। এর মধ্যে ৩টি আসন পাচ্ছে ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) পাচ্ছে ৩টি এবং ১টি আসন পাচ্ছে জাতীয় পার্টি (জেপি-মঞ্জু)।

এর মধ্যে বরিশাল-৩ আসন রাশেদ খান মেনন, কুষ্টিয়া-২ আসন হাসানুল হক ইনু, রাজশাহী-২ আসন ফজলে হোসেন বাদশা, সাতক্ষীরা-১ আসন মুস্তফা লুৎফুল্লাহ, বগুড়া-৪ আসন এ কে এম রেজাউল করিম তানসেন, লক্ষ্মীপুর-৪ আসন মোশাররফ হোসেন এবং পিরোজপুর-২ আসন আনোয়ার হোসেন মঞ্জুকে ছাড় দেওয়া হচ্ছে।

তবে এবার জোটের সঙ্গী তরিকত ফেডারেশনকে চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনটি দেওয়া হয়নি।

শরিকদের ছেড়ে দেওয়া আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীদের সরানো হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

উল্লেখ্য, একাদশ সংসদ নির্বাচনে ১৪ দলের শরিকদেরকে ১৬টি আসনে ছাড় দেওয়া হলেও এবার তা কমিয়ে সাতটিতে নামিয়ে এনেছে আওয়ামী লীগ। এতে ক্ষুব্ধ হয়েছেন শরিক দলগুলোর নেতারা।

আরও পড়ুন: ১৪ দলের শরিকদের জন্য ৭টি আসন ছাড়লো আ.লীগ

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর