সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আওয়ামী লীগ

১৪ দলের শরিকদের জন্য ৭টি আসন ছাড়লো আ.লীগ


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৪ ডিসেম্বর, ২০২৩ ১০:৪১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৪ দলীয় জোটের শরিকদের সাতটি আসন ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ। তবে ছাড় দেওয়া আসনেও আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীদের মুখোমুখি হতে হবে তাদের।

আজ বৃহস্পতিবার আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য এবং ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

আওয়ামী লীগের ছেড়ে দেওয়া আসনগুলো হলো-কুষ্টিয়া-২, লক্ষ্মীপুর-৪, বগুড়া-৪, রাজশাহী-২, সাতক্ষীরা-১, বরিশাল-৩ এবং পিরোজপুর-২। এর মধ্যে ৩টি আসন পাচ্ছে ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) পাচ্ছে ৩টি এবং ১টি আসন পাচ্ছে জাতীয় পার্টি (জেপি-মঞ্জু)।

এর মধ্যে বরিশাল-৩ আসনে রাশেদ খান মেনন, কুষ্টিয়া-২ আসনে হাসানুল হক ইনু, রাজশাহী-২ আসনে ফজলে হোসেন বাদশা, সাতক্ষীরা-১ আসনে মুস্তফা লুৎফুল্লাহ, বগুড়া-৪ আসনে এ কে এম রেজাউল করিম তানসেন, লক্ষ্মীপুর-৪ আসনে মোশাররফ হোসেন এবং পিরোজপুর-২ আসনে আনোয়ার হোসেন মঞ্জুকে ছাড় দেওয়া হচ্ছে।

যে ৭টি আসন শরিকদের ছেড়ে দেওয়া হচ্ছে তার মধ্যে রাজশাহী-২ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছিলেন মোহাম্মদ আলী, বগুড়া-৪ হেলাল উদ্দিন কবিরাজ, লক্ষ্মীপুর-৪ ফরিদুন্নাহার লাইলি, পিরোজপুর-২ কানাই লাল বিশ্বাস, সাতক্ষীরা-১ ফিরোজ আহমেদ স্বপন এবং বরিশাল-৩ আসনে সরদার মো. খালেদ হোসেন। কুষ্টিয়া-২ আসন ফাঁকা রেখেছিল আওয়ামী লীগ।

আওয়ামী লীগের একটি সূত্রে জানা গেছে, শরিকদের আসন ছাড়ের বিষয়টি গতকাল বুধবার চূড়ান্ত করা হয়েছে। ওই দিন রাতে ছাড় দেওয়া আসনের তালিকা জোটের মুখপাত্র ও সমন্বয়ক এবং আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমুকে জানান দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তবে এবার জোটের সঙ্গী তরিকত ফেডারেশনকে চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনটি দেওয়া হয়নি।

তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী আগামীকাল শুক্রবার সকালে রাজধানীর ধানমন্ডির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে তার অবস্থান জানাবেন বলে জানিয়েছেন।

উল্লেখ্য, বর্তমান একাদশ জাতীয় সংসদে ১৪ দলীয় জোটের শরিকদের আটজন সংসদ সদস্য রয়েছেন। এর মধ্যে-ওয়ার্কার্স পার্টি ও জাসদের তিনজন করে। আর জাতীয় পার্টি (জেপি) ও তরিকত ফেডারেশনের একজন করে সংসদ সদস্য রয়েছেন।

গত ৪ ডিসেম্বর ১৪ দলীয় জোটের নেতাদের সঙ্গে বৈঠক করেন জোটপ্রধান শেখ হাসিনা। সেখানে আসন ভাগের বিষয়ের আলোচনা সমন্বয় করতে জোটের সমন্বয়ক আমির হোসেন আমুকে দায়িত্ব দেওয়া হয়। এরপর তিনিসহ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের কয়েক দফা বৈঠক করেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর