সোমবার, ৬ মে, ২০২৪ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা চট্ট-মেট্টো

চট্টগ্রাম বন্দরে হঠাৎ রাশিয়ার যুদ্ধজাহাজ, নানা কৌতূহল


রাজনীতি সংবাদ প্রতিবেদক, চট্টগ্রাম প্রকাশের সময় :১৩ নভেম্বর, ২০২৩ ৯:১৫ : পূর্বাহ্ণ
চট্টগ্রাম বন্দরে আসা রাশিয়ার যুদ্ধ জাহাজ। ছবি: সংগৃহীত। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

হঠাৎ রাশিয়ার একটি নৌবহর চট্টগ্রাম বন্দরে শুভেচ্ছা সফরে এসেছে। এ নিয়ে জনমনে নানা কৌতূহল দেখা দিয়েছে। গত ৫০ বছরে এই প্রথম কোনো রুশ যুদ্ধজাহাজ বাংলাদেশের বন্দরে এলো।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসের এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। ঢাকায় অবস্থিত রাশিয়ান দূতাবাসও এ তথ্য নিশ্চিত করেছে।

বার্তা সংস্থা তাসের প্রতিবেদনে বলা হয়, ‘প্যাসিফিক ফ্লিট’ নামে এই নৌবহরে অ্যাডমিরাল ট্রাইবাটস ও অ্যাডমিরাল প্যান্টেলেভ নামে দুটি সাবমেরিন বিধ্বংসী যুদ্ধজাহাজ রয়েছে। পেচেঙ্গা নামে একটি ট্যাঙ্কারও আছে এই বহরে।

এর আগে ১৯৭২ সালে মাইন অপসারণের জন্য চট্টগ্রাম বন্দরে এসেছিল ‍রুশ নৌবহর।

চট্টগ্রাম বন্দরের টার্মিনাল ম্যানেজার কুদরত ই খোদা মিল্লাত বলেন, ‘তিন দিনের শুভেচ্ছা সফরে একটি রাশিয়ান জাহাজ এসেছে চট্টগ্রাম বন্দরে। সব নিয়ম মেনেই এসেছে তারা।’

গতকাল রোববার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (আগের টুইটার) রুশ দূতাবাস লিখেছে-চট্টগ্রাম বন্দর সফর করছে রাশিয়ান প্যাসিফিক ফ্লিট স্কোয়াড্রন। রাশিয়া-বাংলাদেশ সম্পর্কের জন্য যা এক বিশাল মাইলফলক। ৫০ বছর আগে শেষবার কোনো রাশিয়ান/সোভিয়েত নৌবাহিনীর জাহাজ বাংলাদেশ সফর করেছিল।

অন্যদিকে বার্তা সংস্থা তাসের প্রতিবেদনে চট্টগ্রামে রাশিয়ার অনারারি কনসাল আশিক ইমরান বলেছেন, ‘এটা (রুশ জাহাজের সফর) প্রমাণ করে যে, দুই রাষ্ট্রের (বাংলাদেশ ও রাশিয়া) মধ্যে সম্পর্ক বর্তমানে অতি উচ্চ পর্যায়ে রয়েছে।’

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর