শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

শ্রমিকদের বিরুদ্ধে সহিংসতার নিন্দা জানিয়ে যা বললো যুক্তরাষ্ট্র


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৮ নভেম্বর, ২০২৩ ১০:১৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

সর্বনিম্ন মজুরির দাবিতে আন্দোলনরত শ্রমিকদের বিরুদ্ধে সাম্প্রতিক সহিংসতার নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি বৈধ শ্রমিকদের ও ট্রেন ইউনিয়ন বিষয়ক কর্মকাণ্ডকে অপরাধ হিসেবে গণ্য করারও নিন্দা জানিয়েছে দেশটি।

স্থানীয় সময় বুধবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে এ কথা বলেন।

বিবৃতিতে ম্যাথিউ মিলার বলেন, গত সপ্তাহে ২৬ বছর বয়সী গার্মেন্ট শ্রমিক ও সম্মিলিত গার্মেন্ট শ্রমিক ফেডারেশন নামের শ্রমিক ইউনিয়নের সদস্য রাসেল হাওলাদারকে পুলিশ হত্যা করেছে বলে যে খবর পাওয়া গেছে তাতে আমরা বেদনাহত। ঢাকার একটি কারখানার ভিতরে প্রতিবাদকারীদের দেওয়া আগুনে নিহত ৩২ বছর বয়সী শ্রমিক ইমরান হোসেনের প্রাণহানিতেও আমরা শোক প্রকাশ করছি। তাদের পরিবার ও বৃহত্তর শ্রমিক সম্প্রদায়ের প্রতি আমাদের সহমর্মিতা।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, শ্রমিক এবং ট্রেড ইউনিয়নগুলোর বিরুদ্ধে চলমান দমনপীড়নের বিষয়ে আমরা উদ্বিগ্ন। শ্রমিকদের শান্তিপূর্ণ প্রতিবাদ বিক্ষোভের অধিকারকে সুরক্ষিত রাখতে এবং শ্রমিক ও শ্রমিক নেতাদের বিরুদ্ধে মিথ্যা ফৌজদারি অপরাধের অভিযোগ তদন্ত করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

ম্যাথিউ মিলার বলেন, যেসব বেসরকারি খাতের সদস্যরা শ্রমিক ইউনিয়নের প্রস্তাবকে অনুমোদন করে যৌক্তিক মজুরি বৃদ্ধি করেছেন তাদের প্রশংসা করি আমরা। সর্বনিম্ন মজুরির সিদ্ধান্তকে ত্রিপক্ষীয়ভাবে পর্যালোচনা করার জন্য আহ্বান জানাচ্ছে যুক্তরাষ্ট্র, যাতে শ্রমিকরা এবং তাদের পরিবারগুলোর ক্রমবর্ধমান অর্থনৈতিক চাপের সমাধান হয়।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, শ্রমিকরা যাতে সমাবেশের স্বাধীনতা চর্চা করতে, কোনো রকম সহিংসতা, প্রতিশোধ বা ভীতি ছাড়া দরকষাকষি করতে সক্ষম হন তা নিশ্চিত করতে হবে সরকারকে। বাংলাদেশ এবং বিশ্বজুড়ে আমরা এসব মৌলিক মানবিক অধিকারকে সামনে এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ।

আরও পড়ুন: গাজীপুরে পুলিশের গুলিতে নারী পোশাক শ্রমিক নিহত

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর