বুধবার, ৮ মে, ২০২৪ | ২৫ বৈশাখ, ১৪৩১ | ২৮ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আইন-আদালত

‘জাহান্নাম’ বলা বিচারপতিকে যা বললেন প্রধান বিচারপতি


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১০ অক্টোবর, ২০২৩ ১০:৫৪ : অপরাহ্ণ
প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।
Rajnitisangbad Facebook Page

‘দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন’-একটি মামলার জামিন শুনানিতে বিচারপতি মো. ইমদাদুল হক আজাদ এমন মন্তব্য করায় তাকে সতর্ক করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

আজ মঙ্গলবার বিকেলে হাইকোর্ট বিভাগের ওই বিচারপতিকে খাস কামরায় ডেকে সতর্ক করার পাশাপাশি এ ধরনের মন্তব্যের বিষয়ে ব্যাখ্যা চান তিনি।

সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্রে জানা গেছে, এ সময় আপিল বিভাগের অন্যান্য বিচারপতি সেখানে ছিলেন।

আদালত সূত্রে জানা গেছে, আগামী রোববার বিচারপতি মো. ইমদাদুল হক আজাদ অবসরে যাবেন। অবসরের পাঁচ দিন আগে এমন বিস্ফোরক মন্তব্য করে আলোচনায় এলেন তিনি।

আরও পড়ুন: ‘দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন’

প্রধান বিচারপতি ওই সময় ইমদাদুল হক আজাদকে অবসরে যাওয়ার আগ পর্যন্ত আদালতে বিচারকাজের সময় মন্তব্য করার ব্যাপারে আরও যত্নশীল হতে বলেন।

ওই বিচারপতি শপথ ভঙ্গ করেছেন: অ্যাটর্নি জেনারেল

হাইকোর্টের বিচারপতি মো. ইমদাদুল হক আজাদের এমন মন্তব্যকে অসাংবিধানিক ও অসৌজন্যমূলক বলে আখ্যায়িত করেছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

মঙ্গলবার দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আমিন উদ্দিন বলেন, ‘তিনি (বিচারপতি) যেটা বলেছেন, সেটা তার শপথের সঙ্গে সাংঘর্ষিক, অর্থাৎ তিনি শপথ ভঙ্গ করেছেন। তাই তাঁর ওই বক্তব্য নিয়ে প্রকাশিত সংবাদগুলো প্রধান বিচারপতির নজরে আনা হয়েছে। এছাড়া তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করা হয়।’

বিচারকের প্রতি পাল্টা প্রশ্ন রেখে অ্যাটর্নি জেনারেল বলেন, ‘বিচার বিভাগ নিয়ে অনেক চক্রান্ত রয়েছে। উনি (হাইকোর্টের বিচারক) কাকে লাভবান করতে এমন মন্তব্য করেছেন।’

আজ মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানকে জামিন দেয় হাইকোর্ট।

এর আগে শুনানিতে ডেপুটি অ্যাটর্নি জেনারেল রেজাউল করিম জামিনের বিরোধিতা করেন।

এ সময় তাকে উদ্দেশ করে বিচারপতি ইমদাদুল হক আজাদ বলেন, ‘তাহলে তাদের ২ বছরের সাজা দিলেন কেন? যাবজ্জীবন দণ্ড দিতে পারলেন না। দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন।’

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর