বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪ | ১০ শ্রাবণ, ১৪৩১ | ১৮ মহর্‌রম, ১৪৪৬

মূলপাতা দেশজুড়ে

আমিনবাজারে রাতের অন্ধকারে ‘পুলিশের উপস্থিতিতে’ বিএনপির মঞ্চ ভাঙচুর


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২৫ সেপ্টেম্বর, ২০২৩ ১২:৩৩ : অপরাহ্ণ
ঢাকার আমিন বাজারে গতরাতে বিএনপির সমাবেশের মঞ্চ নির্মাণ করা হয় (বামে)। আজ সকালে সেখানে (ডানে) কয়েকটি বাঁশ পড়ে থাকতে যায়। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

ঢাকার আমিন বাজারে বিএনপির সমাবেশের জন্য নির্ধারিত স্থানে তৈরি করা মঞ্চ রাতের অন্ধকারে পুলিশের উপস্থিতিতে আওয়ামী লীগের নেতা-কর্মীরা ভেঙে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এমতাবস্থায় আজ সোমবার সমাবেশে স্থগিত করেছে বিএনপি।

বিএনপির নেতাকর্মীদের দাবি, আজ সোমবার ভোররাত ৪টার দিকে পুলিশের উপস্থিতিতে মঞ্চটি ভেঙে ফেলা হয়।

খালেদা জিয়ার মুক্তি ও সরকার পতনের এক দফা দাবিতে রাজধানীর প্রবেশমুখ আমিনবাজারে সমাবেশ কর্মসূচি দিয়েছিল বিএনপি। আজ দুপুরের পর সেখানে সমাবেশ শুরু হওয়ার কথা ছিল।

ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরী অভিযোগ করে বলেন, সাভার থানার ওসি রোববার রাত দেড়টার দিকে আমাকে ফোন করে বলেন, আপনারা সোমবার সমাবেশ করতে পারবেন না, আমরা সমাবেশের মঞ্চ ভেঙে দিচ্ছি। আমি ওসিকে জিজ্ঞেস করলাম, রাত ১০টার দিকে পুলিশ গিয়ে মঞ্চ তৈরির স্থান পরিদর্শন করেছে। তখন তো পুলিশ কিছু জানায়নি। রাত দেড়টার দিকে কেন মঞ্চ ভেঙে দেওয়ার কথা বলছেন।

ওসি আমাকে বলেন, আওয়ামী লীগ সমাবেশ করতে পারেনি, আপনারাও এখানে সমাবেশ করতে পারবেন না।

এমতাবস্থায় আজকের সমাবেশ স্থগিত করে আগামীকাল করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

এ বিষয়ে নিপুণ রায় বলেন, আমিনবাজারের আজকের সমাবেশ স্থগিত করা হয়েছে। আগামীকাল মঙ্গলবার একইস্থানে আমরা সমাবেশটি করবো।

সাভার থানা বিএনপির সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বলেন, পূর্ব ঘোষণা অনুযায়ী আমিনবাজারে মঞ্চ তৈরি করা হলেও আওয়ামী লীগের কর্মী ও পুলিশ সদস্যরা সেটি ভেঙে দিয়েছে।

আজ সকালে সাভারের আমিনবাজার এলাকায় বিএনপির সমাবেশস্থল ঘুরে দেখা যায়, ছোট মাঠটিতে শুধু কয়েকটি বাঁশ পড়ে আছে, কোনো মঞ্চ নেই।

ওই এলাকার স্থানীয় কয়েকজন ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে বলেন, গভীর রাত পর্যন্ত কাজ করে বিএনপির নেতা-কর্মীরা সেখানে মঞ্চ তৈরি করেছিলেন। ভোরে পুলিশ সদস্যসহ বেশ কিছু লোক এসে এক্সক্যাভেটর দিয়ে মঞ্চটি ভেঙে নিয়ে যায়।

আজ সকাল থেকে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে সমাবেশস্থলে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ব্যাপক সংখ্যক পুলিশের উপস্থিতি দেখা গেছে।

ঢাকা জেলা বিএনপির সভাপতি খন্দকার আবু আশফাক বলেন, পুলিশ আমাদের তৈরি করা মঞ্চটি ভেঙে দিয়েছে। সকালে এসপি সাহেবের কাছে গিয়েছিলাম। তিনি আমাদের জানিয়েছেন, একই জায়গায় আওয়ামী লীগও সমাবেশ করতে চাচ্ছে। তাই তারা প্রোগ্রাম করতে দেবেন না।

এসপির দাবি, তারা চারদিন আগে সমাবেশ করার অনুমতি পেয়েছিলেন।

পুলিশের উপস্থিতিতে মঞ্চ ভাঙার অভিযোগ প্রসঙ্গে ঢাকা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) আব্দুল্লাহেল কাফী বলেন, ‘অভিযোগটি সত্য নয়।’

এদিকে আজ দুপুরের পর ধোলাইখালের সমাবেশটি অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আরও পড়ুন: ঢাকার দুই প্রবেশমুখে বিএনপি সমাবেশ করবে আজ

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর