বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪ | ৪ আশ্বিন, ১৪৩১ | ১৫ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা জাতীয়

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ঢাকায়


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৭ সেপ্টেম্বর, ২০২৩ ৭:০৪ : অপরাহ্ণ
ঢাকা শাহজালাল বিমানবন্দরে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভকে ফুলের তোড়া হাতে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

প্রথমবারের মতো ঢাকায় এসেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এটি রাশিয়ার কোনো পররাষ্ট্রমন্ত্রীর প্রথম বাংলাদেশ সফর। দিল্লিতে জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার আগে আজ বৃহস্পতিবার সংক্ষিপ্ত সময়ের জন্য ঢাকা সফরে এসেছেন তিনি।

ইন্দোনেশিয়ার জার্কাতা থেকে তাকে বহনকারী বিমানটি সন্ধ্যা সোয়া ৬টার দিকে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বিমানবন্দর থেকে সের্গেই ল্যাভরভ রাজধানীর ইন্টারকন্টিনেন্টালে যাবেন। সেখানেই দুই পররাষ্ট্রমন্ত্রী আনুষ্ঠানিক বৈঠকে বসবেন। বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলন করার কথা রয়েছে।

আগামীকাল শুক্রবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধের সময় থেকে বাংলাদেশের সঙ্গে রাশিয়ার ভালো সম্পর্ক থাকলেও গত ৫২ বছর দেশটি থেকে এটাই সর্বোচ্চ পর্যায়ের সফর।

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলোর টানাপোড়েনের মধ্যে ল্যাভরভ ঢাকা সফরে এসেছেন। এতে সফরটি ভিন্ন রাজনৈতিক মাত্রা পেয়েছে বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।

রাশিয়ার গণমাধ্যমে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের ঢাকা সফরকালে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে আরও জোর দেওয়া হবে। পরিকল্পনা অনুযায়ী বৈঠকে আঞ্চলিক ও আন্তর্জাতিক সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।

রুশ পররাষ্ট্রমন্ত্রীর জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে শুক্রবার সকাল ১০টায় দিল্লির পথে ঢাকা ত্যাগের কথা রয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর