বুধবার, ১৫ মে, ২০২৪ | ১ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৬ জিলকদ, ১৪৪৫

মূলপাতা চট্ট-মেট্টো

ড. ইউনূসের গ্রামের বাড়িতে পুলিশের হানা


রাজনীতি সংবাদ প্রতিবেদক, চট্টগ্রাম প্রকাশের সময় :৭ সেপ্টেম্বর, ২০২৩ ৫:২১ : অপরাহ্ণ
শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস
Rajnitisangbad Facebook Page

শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের গ্রামের বাড়িতে দুদফা হানা দিয়েছে পুলিশ।

গত ৩১ আগস্ট তার গ্রামের বাড়ি চট্টগ্রামের হাটহাজারী উপজেলার নজুমিয়া হাটের বাড়িতে যান স্থানীয় মদুনাঘাট পুলিশ ফাঁড়ির এএসআই মো. আজম।

এর সপ্তাহখানেক আগে জেলা পুলিশের বিশেষ শাখার (ডিএসবি) এসআই মঈনুল ইসলাম গিয়েছিলেন ড. ইউনূসের ওই বাড়িতে।

জানা গেছে, মদুনাঘাট পুলিশ ফাঁড়ির এএসআই মো. আজম স্থানীয়দের কাছ থেকে ড. ইউনূস এবং তার পরিবারের সদস্যদের ব্যাপারে তথ্য সংগ্রহ করেন। কথা বলেন ড. মুহাম্মদ ইউনূসের ভাইয়ের সঙ্গেও।

স্থানীয় সূত্র বলছে, ওই পুলিশ কর্মকর্তা ড. ইউনূসের কত ছেলে, তারা কোথায় থাকেন, কী করেন এবং তিনি ঢাকার কোথায় থাকেন, কোথায় পড়ালেখা করেছেন এসব তথ্য জানতে চান পরিবারের লোকজনের কাছে।

জানতে চাইলে এএসআই আজম বলেন, হাটহাজারী থানার পরিদর্শকের নির্দেশে ড. ইউনূসের বাড়িতে গিয়ে তার সম্পর্কে বিস্তারিত তথ্য নেওয়া হয়েছে। তার ভাইয়ের সঙ্গেও কথা বলেছি।

এ বিষয়ে ড. ইউনূসের ভাই মাঈনুল ইসলাম বলেন, পুলিশ আমার কাছে অনেক তথ্য জানতে চেয়েছে। ড. ইউনূস প্রাথমিক থেকে কোথায় কোথায় শিক্ষা গ্রহণ করেছেন। তার পরিবারের সবার নাম কী এবং বর্তমানে কে কোথায় আছেন? তিনি কখনো নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন কিনা। রাজনীতির সঙ্গে যুক্ত আছেন কিনা। পরিবারের সদস্য ভাইবোন কতোজন, সবার নাম, মায়ের নাম। ভাইবোনরা কী করেন? তাদের কোনো রাজনৈতিক পরিচয় আছে কিনা? শেষ কবে গ্রামের বাড়িতে এসেছেন। এসব জানতে চাওয়া হয়। আমি যতটুকু জানি জবাব দিয়েছি।

হাটহাজারী থানার ওসি পরিদর্শক মো. আমির হোসেন গণমাধ্যমকে বলেন, ড. ইউনূসের গ্রামের বাড়ি গিয়ে তার এবং পরিবার সম্পর্কে তথ্য নিয়ে রেখেছি। জেলা বিশেষ শাখা (ডিএসবি) চাওয়ায় তথ্য নেওয়া হয়েছে। আমাদের ফাঁড়ির পুলিশ যেসব তথ্য সংগ্রহ করেছে, সেসব কোথাও পাঠানো হয়নি, আমাদের কাছেই রয়েছে।

ড. ইউনূসের কাঁধে ঝুলছে ১৭৬ মামলা
নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের কাঁধে ঝুলছে ১৭৬টি মামলা। যার মধ্যে শ্রম আইন লঙ্ঘনে দুটি ফৌজদারি ও বাকিগুলো দেওয়ানি প্রকৃতির। এ ছাড়া কর গড়মিলের একটি মামলা হাইকোর্টে বিচারাধীন রয়েছে। তবে দুদকের দায়ের করা মামলাটিতে এখনো চার্জশিট হয়নি। তদন্তের পর্যায়ে রয়েছে। কলকারখানার দায়ের করা মামলাটি মতিঝিলের শ্রম আদালতে বিচার কার্যক্রম চলছে।

আরও পড়ুন: নির্বাচনের আগে ড. ইউনূসের বিষয়টি কেবলই আইনি দাবি করা কঠিন

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর