রবিবার, ৫ মে, ২০২৪ | ২২ বৈশাখ, ১৪৩১ | ২৫ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা ইসলামী দল

হেফাজতের নতুন কমিটির নেতৃত্বে আসলেন যারা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৩১ আগস্ট, ২০২৩ ৮:৪৯ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দেশের আলোচিত ধর্মীয় অরাজনৈতিক সংগঠন হেফাজতে ইসলামের ২১১ সদস্যের নতুন কেন্দ্রীয় কার্যকরী কমিটি ঘোষণা করা হয়েছে। পুরনো নেতাদের নতুন এই কমিটিতে নিয়ে আসা হয়েছে।

নতুন কমিটিতে আল্লামা শাহ মুহিবুল্লাহ বাবুনগরীকে আমিরের দায়িত্ব পদে বহাল রাখা হয়েছে। আর মহাসচিব করা হয়েছে মাওলানা সাজিদুর রহমান সাজিদকে। তিনি এতোদিন ভারপ্রাপ্ত মহাসচিবের দায়িত্বে ছিলেন।

সিনিয়র নায়েবে আমির পদে দুজনকে দায়িত্ব দেওয়া হয়েছে। এরা হলেন-হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক মুফতি খলিল আহমদ কাসেমি ও ঢাকা কামরাঙ্গিরচর জামিয়া নুরিয়া মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা হাফেজ আতাউল্লাহ ইবনে হাফেজ্জী।

কার্যনির্বাহী কমিটির ৯টি পদ শূন্য রাখা হয়েছে। কারাবন্দি নেতাদের জন্য এসব পদ খালি রাখা হয়েছে।

কার্যনির্বাহী কমিটির পাশাপাশি ৫৩ সদস্যের উপদেষ্টা পরিষদও গঠন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার হেফাজত আমির আল্লামা শাহ মুহিবুল্লাহ বাবুনগরী নতুন এই কেন্দ্রীয় কমিটি অনুমোদন করেছেন।

কমিটির সিনিয়র যুগ্ম মহাসচিব করা হয়েছে আল্লামা জুনায়েদ আল হাবিবকে। এ ছাড়া আরও ১০টি যুগ্ম মহাসচিব পদে স্থান পেয়েছেন-মাওলানা আশরাফ আলী নিজামপুরী, মাওলানা আজিজুল হক ইসলামাবাদী, মাওলানা ফয়জুল করিম কাসেমী, মাওলানা খালেদ সাইফুল্লাহ আইয়ুবী, মাওলানা মীর ইদরিস, মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী, মাওলানা নাছির উদ্দিন মুনীর, মাওলানা মুজিবুর রজমান হামেদী, মাওলানা জালারুদ্দিন আহমদ এবং মাওলানা মুফতি হারুন ইজহার।

হেফাজতের প্রতিষ্ঠাতা আমির মরহুম আল্লামা শাহ আহমদ শফির বড় ছেলে মাওলানা ইউসুফ মাদানীকে নায়েবে আমীর পদে বসানো হয়েছে।

হেফাজতে ইসলামের সর্বশেষ কেন্দ্রীয় কমিটি গঠন হয়েছিল ২০২০ সালের ১৫ নভেম্বর। হাটহাজারী দারুল উলূম মাদ্রাসায় সম্মেলনের মাধ্যমে আল্লামা জুনায়েদ বাবুনগরীকে আমির ও আল্লামা নূর হোসাইন কাসেমীকে মহাসচিব করে হেফাজতে ইসলামের ১৫১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছিল।

২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর হেফাজতের প্রতিষ্ঠাতা আমির আল্লামা শাহ আহমদ শফির মৃত্যুর পর নতুন এ কমিটি করেছিল হেফাজত। ২০২০ সালের ১৩ ডিসেম্বর মহাসচিব নূর হোসাইন কাসেমী মারা গেলে আল্লামা নুরুল ইসলাম জিহাদীকে ভারপ্রাপ্ত মহাসচিব করা হয়।

২০২১ সালের ১৯ আগস্ট জুনায়েদ বাবুনগরীর মৃত্যুতে শূন্য হওয়া পদে ভারপ্রাপ্ত আমির হিসেবে দায়িত্ব দেওয়া হয় সংগঠনের তৎকালীন সিনিয়র নায়েবে আমির আল্লামা মুহিবুল্লাহ বাবুনগরীকে।

এরপর ২০২১ সালের ২৯ নভেম্বর আল্লামা নুরুল ইসলাম জিহাদী মারা গেলে মাওলানা সাজিদুর রহমান সাজিদকে ভারপ্রাপ্ত মহাসচিবের দায়িত্ব দেওয়া হয়।

পুরো কমিটির তালিকা দেখতে এখানে ক্লিক করুন

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর