রবিবার, ৫ মে, ২০২৪ | ২২ বৈশাখ, ১৪৩১ | ২৫ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা দেশজুড়ে

চকরিয়ায় সাঈদীর জানাজায় পুলিশ-ছাত্রলীগ ও জামায়াতের সংঘর্ষ, নিহত ১


রাজনীতি সংবাদ প্রতিনিধি, কক্সবাজার প্রকাশের সময় :১৫ আগস্ট, ২০২৩ ৯:০৫ : অপরাহ্ণ
চকরিয়ায় সংঘর্ষের পর থমথমে পরিস্থিতি বিরাজ করছে। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

কক্সবাজারের চকরিয়ায় আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীর গায়েবানা জানাজাকে কেন্দ্র করে পুলিশ ও ছাত্রলীগের সঙ্গে জামায়াত-শিবির নেতা-কর্মীদের সংঘর্ষ হয়েছে। এতে গুলিতে এক জামায়াতকর্মী নিহত হয়েছেন। আর কমপক্ষে গুলিবিদ্ধসহ ২০ জন আহত হয়েছেন।

আজ মঙ্গলবার বিকেল ৪টার দিকে চকরিয়ার পৌরশহরের বায়তুশ শরফ এলাকায় এই ঘটনা ঘটে।

নিহত জামায়াতকর্মীর নাম ফোরকান আহমদ (৬০)। তিনি চকরিয়া পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের আবুল ফজলের পুত্র।

জানা যায়, মঙ্গলবার বিকেল ৪টায় চকরিয়া হাইস্কুল মাঠে আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীর গায়েবানা জানাজার ঘোষণা দিয়েছিল জামায়াত।

তবে এতে পুলিশ বাধা দেওয়ায় ৪ বার স্থান পরিবর্তন করে লামার চিরিঙ্গা মসজিদ চত্বরে গায়েবানা জানাজার প্রস্তুতি নিচ্ছিলো জামায়াত।

ওই সময় বায়তুশ শরফ সড়ক দিয়ে গাড়ি নিয়ে ঢোকেন চকরিয়া থানার ওসি জাবেদ মাহমুদ ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা শোভন দত্ত। ওই সড়ক দিয়ে তাদের যেতে দেখে জানাজায় অংশ নিতে আসা জামায়াত-শিবির কর্মীরা উত্তেজিত হয়ে স্লোগান দিতে শুরু করেন।

এক পর্যায়ে ওসি ও স্বাস্থ্য কর্মকর্তার গাড়িতে হামলা করেন তারা। এ সময় উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারশেল ও ফাঁকা গুলি ছোড়ে। পরে ২০-৩০ জন মুখোশ পরা ব্যক্তি ও অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে আসেন।

এ সময় পুলিশ ও মুখোশ পরা ব্যক্তিরা গুলি চালালে এই হতাহতের ঘটনা ঘটে।

সংঘর্ষের কারণে জানাজা পণ্ড হয়ে গেলে জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা মিছিল করে। একই সময় চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলমের নেতৃত্বে মিছিল হয়।

ঘটনায় আহতদের বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে। এই ঘটনার জের ধরে এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

বিক্ষুব্ধ জামায়াতকর্মী ও মুসল্লিরা এ সময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার গাড়ি ভাঙচুর করে। তাদের নিক্ষিপ্ত পাথরে পুলিশের কয়েকজন সদস্য আহত হয়।

চকরিয়া থানার ওসি জাবেদ মাহমুদ বলেন, ‘আমরা সরকারি দায়িত্ব পালন করতে গেলে হঠাৎ পুলিশের গাড়ি ভাঙচুর করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গিয়ে তিনিসহ ৬ জন পুলিশ আহত হয়েছেন।’

আরও পড়ুন:

চট্টগ্রামে পুলিশের লাঠিপেটা, সাউন্ড গ্রেনেড, ফাঁকা গুলিতে ছত্রভঙ্গ জামায়াত কর্মীরা

বায়তুল মোকাররমে জামায়াতের সঙ্গে পুলিশ ও আ.লীগের সংঘর্ষ

আল্লামা সাঈদীর জানাজায় মানুষের ঢল

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর