শুক্রবার, ৩ মে, ২০২৪ | ২০ বৈশাখ, ১৪৩১ | ২৩ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা শিক্ষা

এসএসসির ফল শুক্রবার, যেভাবে জানা যাবে


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২৭ জুলাই, ২০২৩ ৬:১৪ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে শুক্রবার। এদিন সকাল সাড়ে ১০টায় নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান এবং অনলাইন থেকে শিক্ষার্থীরা একযোগে ফল জানতে পারবেন।

ঢাকা শিক্ষা বোর্ড এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে।

এবারই প্রথম শুক্রবার ছুটির দিনে কোনো পাবলিক পরীক্ষার ফল প্রকাশ করতে যাচ্ছে আন্ত:শিক্ষা বোর্ড।

ইতিমধ্যে ফল প্রকাশের সব ধরনের প্রস্তুতি শেষ করেছে বোর্ডগুলো। শিক্ষার্থীদের ফল জানার আগে শুক্রবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের সংক্ষেপ তুলে ধরা হবে।

পরে বেলা ১১টায় আর্ন্তজাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে পল তুলে ধরবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

গত ৩০ এপ্রিল শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। তত্ত্বীয় ও ব্যবহারিক পরীক্ষা শেষ হয় ২৮ মে। এবারের পরীক্ষায় নয়টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি মিলিয়ে মোট ১১টি বোর্ডের অধীনে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী অংশ নেয়।

ফল যেভাবে জানা যাবে
এসএসসি ও সমমানের ফল তিনভাবে জানতে পারবে পরীক্ষার্থীরা। ফল প্রকাশ হওয়ার পরপরই সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে এক সেট পাঠিয়ে দেয়া হবে। শিক্ষার্থী সেখান থেকে ফল সংগ্রহ করতে পারবে।

এছাড়া শিক্ষার্থীরা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে educationboardresults.gov.bd ক্লিক করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবে।

এর বাইরে এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। সেক্ষেত্রে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে ইংরেজিতে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর দিতে হবে। এরপর আবারও স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে (উদাহরণ-SSC DHA ROLL YEAR)। ফিরতি মেসেজে ফল জানিয়ে দেয়া হবে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য DAKHIL লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিথতে হবে। এরপর আবার স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ-DAKHIL MAD 123456 2022 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। আর ফিরতি এসএমএসে ফলাফল জানতে পারবেন শিক্ষার্থীরা।

শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট পেতে বোর্ডের ওয়েবসাইট প্রবেশ করতে হবে। এরপর রেজাল্ট কর্নারে ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানে ইআইআইএন (EIIN) এন্ট্রি করতে হবে। তাহলে ওই শিক্ষাপ্রতিষ্ঠানের রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর