মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪ | ১৭ বৈশাখ, ১৪৩১ | ২০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আইন-আদালত

সেই সাড়ে ১২ কোটি টাকা পরিশোধ করলেন ড. ইউনূস


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২৫ জুলাই, ২০২৩ ৮:১৬ : অপরাহ্ণ
নোবেল বিজয়ী অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস
Rajnitisangbad Facebook Page

উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী নিজ নামে প্রতিষ্ঠিত তিনটি ট্রাস্ট থেকে দান করা অর্থের বিপরীতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আরোপিত দানকরের ১২ কোটি ৪৬ লাখ ৭২ হাজার ৬০৮ টাকা পরিশোধ করেছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস।

আজ মঙ্গলবার ড. ইউনূসের দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধি মো. রুহুল আমিন সরকার এ অর্থ পরিশোধ করেন। সাউথইস্ট ব্যাংকের প্রিন্সিপাল শাখার মাধ্যমে পে-অর্ডারে এই টাকা জমা দেওয়া হয়েছে।

এর আগে জাতীয় রাজস্ব বোর্ডের আরোপিত দানকর বৈধ ঘোষণা করা রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি চেয়ে (লিভ টু আপিল) ড. ইউনূসের আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ।

গত রোববার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগ এ আদেশ দেন। সেই আদেশের পর ড. ইউনূস এই দানকর জমা দিয়েছেন।

মামলা থেকে জানা যায়, ১৯৯০ সালের দানকর আইন অনুযায়ী ২০১১-২০১২ করবর্ষে মোট ৬১ কোটি ৫৭ লাখ ৬৯ হাজার টাকা দানের বিপরীতে প্রায় ১২ কোটি ২৮ লাখ ৭৪ হাজার টাকা কর দাবি করে নোটিশ পাঠায় এনবিআর।

দানের বিপরীতে কর দাবি করে এনবিআরের এসব নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে আপিল ট্রাইব্যুনালে মামলা করেন ড. ইউনূস। তার দাবি, আইন অনুযায়ী দানের বিপরীতে এনবিআর এ কর দাবি করতে পারে না।

এরপর ২০১৪ সালের ২০ নভেম্বর তার আবেদন খারিজ করে দেওয়া হয়। এরপর ২০১৫ সালে তিনি হাইকোর্টে তিনটি আয়কর রেফারেন্স মামলা করেন।

মামলাগুলোর প্রাথমিক শুনানি নিয়ে দানকর দাবির নোটিশের কার্যকারিতা স্থগিত করে ২০১৫ সালে রুল জারি করেন হাইকোর্ট।

ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে মৃত্যু ও পরিবারের সদস্যদের কল্যাণ চিন্তা করে নিজের নামে প্রতিষ্ঠিত তিনটি ট্রাস্টে যে টাকা দান করেছেন, সেই দানের বিপরীতে এনবিআরের আরোপ করা দানকর বৈধ ঘোষণা করে গত ৩১ মে রায় দেন হাইকোর্ট।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর