রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪ | ১৫ বৈশাখ, ১৪৩১ | ১৮ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

চীনের পররাষ্ট্রমন্ত্রীকে বরখাস্ত


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৫ জুলাই, ২০২৩ ৬:১৪ : অপরাহ্ণ
চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং
Rajnitisangbad Facebook Page

নানা জল্পনার পর বরখাস্ত করা হয়েছে চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে। তার পদে বসানো হয়েছে ওয়াং ই’কে।

আজ মঙ্গলবার চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার বরাতে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

বার্তা সংস্থা সিনহুয়া বলেছে, ওয়াং ই’কে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগের পক্ষে ভোট দিয়েছেন চীনের শীর্ষ আইনপ্রণেতারা। এ জন্য একটি অধিবেশন আহ্বান করা হয়। এদিন পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেয়া হয় কিন গাংকে।

উল্লেখ্য, প্রায় এক মাস প্রকাশ্যে আসেননি বিদায়ী পররাষ্ট্রমন্ত্রী কিন গাং। এ সময়ে যুক্তরাষ্ট্র সহ বিভিন্ন দেশের শীর্ষ নেতারা চীন সফরে গিয়েছেন।

তাদের সঙ্গে নিয়ম অনুযায়ী পররাষ্ট্রমন্ত্রী কিন গাংয়ের সাক্ষাৎ হওয়ার কথা থাকলেও তা হয়নি। দীর্ঘদিন লোকচক্ষুর অন্তরালে তিনি। এ জন্য নানা কথা শোনা যায়।

এর আগে তার মন্ত্রণালয় থেকে বলা হয়, ৫৭ বছর বয়সী কিন গাং অসুস্থ থাকার কারণে কাজের বাইরে রয়েছেন। তবে কি অসুস্থতা সে সম্পর্কে কিছুই জানানো হয়নি। বলা হয়নি তিনি কোথায় আছেন। ফলে জল্পনা কল্পনা ডালপালা বিস্তার করতে থাকে।

গত ডিসেম্বরে কিনকে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। ওই সময় চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আস্থাভাজন হিসেবেই পরিচিত ছিলেন তিনি। প

ররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বের আগে যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত ছিলেন কিন। অন্যদিকে, দায়িত্ব ছাড়ার পর ওয়াং ই ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির বৈদেশিক সম্পর্কবিষয়ক প্রধানের দায়িত্ব পালন করছিলেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর