সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা প্রেস রিলিজ

চট্টগ্রামে শাহাদাতে কারবালা মাহফিলে আসছেন গিয়াস উদ্দিন তাহেরী


রাজনীতি সংবাদ প্রতিবেদক, চট্টগ্রাম প্রকাশের সময় :২২ জুলাই, ২০২৩ ৭:০৫ : অপরাহ্ণ
মুফতি আল্লামা গিয়াস উদ্দিন তাহেরী।
Rajnitisangbad Facebook Page

চট্টগ্রাম নগরীর জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ প্রাঙ্গণে চলছে আহলে বায়তে রাসুল (দ.) স্মরণে আন্তর্জাতিক শাহাদাতে কারবালা মাহফিল।

১০ দিনব্যাপী এই মাহফিলের চতুর্থ দিন আগামীকাল রোববার বক্তব্য রাখবেন দেশের জনপ্রিয় ও স্বনামধন্য ইসলামী বক্তা মুফতি আল্লামা গিয়াস উদ্দিন তাহেরী।

মাহফিলের আয়োজক ‘আন্তর্জাতিক শাহাদাতে কারবালা মাহফিল পরিচালনা পর্ষদ’ এ তথ্য জানিয়েছে।

চট্টগ্রামের ঐতিহ্যবাহী শাহাদাতে কারবালা মাহফিল এবার ৩৮ বছরে পদার্পণ করেছে। গত ২০ জুলাই থেকে এই মাহফিল শুরু হয়েছে। চলবে ২৯ জুলাই পর্যন্ত। প্রতিদিন বাদে আছর থেকে শুরু হয় মাহফিলের কার্যক্রম। ৬ষ্ঠ দিন থেকে মাহফিলে মহিলাদের বসার জন্য সুব্যবস্থা থাকবে।

এই মাহফিলে দেশ-বিদেশের প্রখ্যাত ইসলামিক স্কলার ও পীর মাশায়েখবৃন্দ আহলে বায়তে রাসুলের (দ.) মর্যাদা নিয়ে আলোচনা করছেন। এ ছাড়া মাহফিলে মন্ত্রী, সংসদ সদস্য, শিক্ষাবিদ, গবেষক, সাংবাদিক, বুদ্ধিজীবী এবং সরকারি-বেসকারি পদস্থ ব্যক্তিরা অতিথি ও আলোচক হিসেবে অংশ নিচ্ছেন।

শাহাদাতে কারবালা মাহফিলের যাত্রা শুরু হয় ১৯৮৬ সালে। ‘খতিবে বাঙ্গাল’ খ্যাত জমিয়তুল ফালাহ মসজিদের সাবেক খতিব ও জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়া কামিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ মরহুম আল্লামা জালাল উদ্দিন আল কাদেরী মহররম মাসে আহলে বায়তে রাসূল (দ.) স্মরণে এই মাহফিলের সূচনা করেন। তাঁর মৃত্যুর পর এই মাহফিলের ঐতিহ্য এখনো ধরে রেখেছেন দেশের খ্যাতনামা শিল্পগ্রুপ পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান ও সমাজসেবায় একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট শিল্পপতি সুফি মোহাম্মদ মিজানুর রহমান।

তবে জাঁকজমকপূর্ণ এই মাহফিল সফলভাবে আয়োজনের পেছনে অনন্য ভূমিকা রাখে ‘আন্তর্জাতিক শাহাদাতে কারবালা মাহফিল পরিচালনা পর্ষদ’। সংগঠনটির কর্মককর্তাদের অক্লান্ত পরিশ্রমের ফলে এই মাহফিল প্রতি বছর কোনো ধরণের বিশৃঙ্খলা ছাড়া সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হয়।

শাহাদাতে কারবালা মাহফিল এখন চট্টগ্রামের ঐতিহ্যের অংশ হয়ে গেছে। কালের পরিক্রমায় এই মাহফিলের খ্যাতি ছড়িয়ে পড়েছে চট্টগ্রামের সীমানা ছাড়িয়ে, দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনে।

ইরাক, মালয়েশিয়া, কানাডা, লেবানন, ভারত, শ্রীলঙ্কাসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রখ্যাত ইসলামিক স্কলার ও পীর মাশায়েখরা এতে অংশ নেন। ১৯৯৪ সাল থেকে বিশ্ব বরেণ্য আলেমরা এই মাহফিলে অংশ নিয়ে এর শোভা-সৌন্দর্য বাড়িয়ে তুলেছেন।

শাহাদাতে কারবালা মাহফিল পরিচালনা পরিষদের প্রধান পৃষ্ঠপোষক সুফি মোহম্মদ মিজানুর রহমান আহলে বায়তের শানে ১০ দিনব্যাপী এই মাহফিল সফল করতে সকল ধর্মপ্রাণ মুসল্লিদের উপস্থিত হওয়ার আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন: চট্টগ্রামের ঐতিহ্যবাহী শাহাদাতে কারবালা মাহফিলের ৩৮ বছরে পদার্পন

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর