বুধবার, ১৫ মে, ২০২৪ | ১ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৬ জিলকদ, ১৪৪৫

মূলপাতা রাজধানী

‘মায়ের ডাক’-এর মানববন্ধন

‘ঈদের আগেই বাবাকে ফিরে পেতে চাই’


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২৫ জুন, ২০২৩ ৬:৪৬ : অপরাহ্ণ
‘মায়ের ডাক’–এর মানববন্ধন। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

গুম হয়ে যাওয়া ব্যক্তিদের ফিরে পেতে মানববন্ধন করেছে ‘মায়ের ডাক’ সংগঠন। মানববন্ধনে অংশ নিয়ে শিশুরা বললো-‘ঈদের আগেই আমাদের বাবাকে ফিরে পেতে চাই। বাবার হাত ধরে আমরা ঈদগাহে যেতে চাই। বাবার সঙ্গে স্কুলে যেতে চাই।’

আজ রোববার বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে গুম হয়ে যাওয়া ব্যক্তিদের পরিবারের সংগঠন ‘মায়ের ডাক’ এই মানববন্ধনের আয়োজন করে।

আগামীকাল ২৬ জুন জাতিসংঘের আন্তর্জাতিক নির্যাতনবিরোধী দিবসকে সামনে রেখেই এই মানববন্ধনের আয়োজন করে সংগঠনটি।

মানববন্ধনে গুম হয়ে যাওয়া ব্যক্তিদের পরিবারের সদস্যরা কান্নায় ভেঙে পড়ে বলেন, ‘আর কীভাবে বললে আপনারা আমাদের কষ্ট বুঝবেন? কার কাছে আমরা আমাদের যন্ত্রণার কথা বলবো? কোথায় প্রতিকার পাবো?’

মায়ের ডাকের সমন্বয়কারী আফরোজা আক্তারের সভাপতিত্বে এই মানববন্ধনে অংশগ্রহণকারীরা বলেন, তাদের পরিবারের কেউ গুম হয়েছেন ৫ বছর, ৭ বছর, ১০ বছর এমনকি এক যুগ পেরিয়ে গেছে।

প্রিয়জনকে ফিরে পাননি বলে চোখের পানি ফেলে তারা দাবি জানিয়ে বলেন, আমাদের প্রিয়জনেরা অপরাধী হলে আইনি প্রক্রিয়ায় তার বিচার করুন। শিশুরা কেঁদে কেঁদে বলেছে, ঈদে এখন আর আমাদের কোনো আনন্দ নেই। এবার ঈদের আগেই আমাদের বাবাকে ফিরিয়ে দিন।

গুম হওয়া নুর আলমের স্ত্রী রিনা আলম অভিযোগ করেন তাদের বাড়িতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর লোকেরা কয়েক দফায় গিয়ে জানতে চান নুর আলম কোথায়? তিনি বলেন ‘আমাদের প্রতি এই নিষ্ঠুর আচরণের করা হচ্ছে কেন?’ অনেকে বলেন, গুম হওয়া মানুষটির খোঁজ নিতে আইনশৃঙ্খলা রক্ষাকারীদের কাছে গেল তাদের বলা হয় তিনি বিদেশ চলে গেছেন, অবৈধভাবে বিদেশ যাওয়ার সময় সাগরে ডুবে মরেছেন। এভাবে তাদের উপহাস করা হচ্ছে।’

মায়ের ডাকের অন্যতম সমন্বয়কারী সানজিদা আক্তার জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীতে গুম খুনের সঙ্গে যুক্তদের অন্তর্ভুক্ত না করার আহ্বান জানান।

একই সঙ্গে তিনি আসন্ন ঈদুল আজহার আগে গুম হওয়া এসব মানুষকে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার জোরালো দাবি করেন।

মানবাধিকার কর্মী নুর খান সংহতি জানিয়ে বক্তব্য দিতে গিয়ে বলেন, এক যুগের বেশ সময় ধরে আমরা বলে আসছি এই গুম হওয়া মানুষের পরিবারগুলো দুর্বিষহ যন্ত্রণায় অমানবিক জীবন যাপন করছে। এখন তাদের কাছেই গুমের তথ্য চেয়ে তাদের নিদারুণ উপহাস করা হচ্ছে। যেসব মানবাধিকার কর্মী ও সংগঠন এসব পরিবারের পাশে দাঁড়াচ্ছে তাদের নানাভাবে চাপের মধ্যে রাখা হচ্ছে। এই অবস্থার অবসান হওয়া দরকার।

মায়ের ডাকের সমন্বয়কারী আফরোজা আক্তারের সভাপতিত্বে মানববন্ধন সঞ্চালনা করেন সংগঠনটির সমন্বয়কারী মনজুর হোসেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর