সোমবার, ৬ মে, ২০২৪ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা খেলা

মালদ্বীপকে হারিয়ে সেমির পথে বাংলাদেশ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৫ জুন, ২০২৩ ৬:২২ : অপরাহ্ণ
মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশ দলের গোল উদযাপন। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

হারলে বাদ। টুর্নামেন্টে টিকে থাকতে হলে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। প্রথম ম্যাচে দল হজম করেছিল হার। তবে দ্বিতীয় ম্যাচেই ঘুরে দাঁড়ালো বাংলাদেশ। সেটা আবার দাপটের সঙ্গে।

আজ রোববার ভারতের শ্রী কান্তিভারা স্টেডিয়ামে মালদ্বীপকে উড়িয়ে দিল ৩-১ গোলে। দুর্বার এ জয়ে সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালের আশা জিইয়ে রাখলো কোচ হাভিয়ের কাবরেরার শিষ্যরা।

প্রথম ম্যাচে লেবাননের কাছ হার দিয়ে আসর শুরু করা দলটি আজ শুরু থেকেই সাবধানতার সঙ্গে ছিল আক্রমণাত্মক। নিজেদের দখলে বল রেখে মধ্যমাঠ নিয়ন্ত্রণ করেছে তারা।

যদিও তাদের রক্ষণভাগকে স্থির রেখেই মালদ্বীপের আচমকা শটে হজম করতে হয়েছে গোল।

১৮ মিনিটে ডি বক্সের বাইরে থেকে শট করেন মালদ্বীপের হামজা মোহাম্মদ। অকস্মাৎ আসা শট ঠেকানোর উপায় ছিল না বাংলাদেশ গোলরক্ষক আনিসুর রহমান জিকোর। গোটা প্রথমার্ধে বাংলাদেশের গোলমুখে এটিই মালদ্বীপের একমাত্র শট।

গোল হজম করেও ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণেই রাখে বাংলাদেশ। একের পর আক্রমণ চালিয়ে যেতে থাকে। অবশেষে গোলের দেখা মেল প্রধমার্ধেই। তখন সময় গড়িয়েছে ৪২ মিনিট। রাকিব হোসেনের দারুণ এক হেডারে সমতায় ফেরে বাংলাদেশ। সমতা নিয়ে বিরতিতে যায় উজ্জীবিত দলটি।

বিরতি থেকে ফিরে কোচ হাভিয়ের কাবরেরার শিষ্যরা যেন আরও শানিত ও গোছালভাবে খেলে। ছোট ছোট পাসে চেষ্টা করে মালদ্বীপের গোলমুখ ভাঙতে। ৫১ মিনিটে টু অন টুতে সহজ সুযোগ মিস করেন জামাল ভূঁইয়া ও ফয়সাল আহমেদ ফাহিম।

৬৭ মিনিটে কর্নার পায় বাংলাদেশ। এবার আর ভুল করেনি। কর্নার থেকে গোল আদায় করে বাংলাদেশ। তিনবারের প্রচেষ্টায় গোল করেন তারিক কাজী। ২-১ গোলে এগিয়ে যায় তারা।

৭৮ মিনিটে বাংলাদেশ গোলরক্ষক জিকোর পরীক্ষা নেয় মালদ্বীপ। বাম প্রান্ত থেকে দারুণ এক ক্রস করলেও জিকো গোল হতে দেননি। আক্রমণের ধারা অব্যাহত রাখে বাংলাদেশ। ৮৯ মিনিটে পেয়ে পেয়ে যায় তৃতীয় গোল।

মালদ্বীপের ডি বক্সের ভেতর শেখ মোরসালিনের কাছে পাস দেন বিশ্বনাথ ঘোষ। সেখান থেকে মালদ্বীপের ডিফেন্ডারকে বোকা বানিয়ে চমৎকার গোল করেন মোরসালিন।

৯১ মিনিটে মালদ্বীপের একমাত্র গোলদাতা হামজার বক্সের বাইরে থেকে নেওয়া আরও একটি শট বারপোস্টে লেগে ফিরে আসে। বিপদমুক্ত হয় বাংলাদেশ। অবশেষে দীর্ঘ ২০ বছর পর সাফে মালদ্বীপকে পরাজিত করে। ৩-১ গোলে পাওয়া এই জয়ে সেমিফাইনালের আশাও বেঁচে রইল বাংলাদেশের।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর