রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪ | ১৫ বৈশাখ, ১৪৩১ | ১৮ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

এক পায়ে হেঁটে হজে গেলেন শফিক


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৪ জুন, ২০২৩ ৯:৪৪ : পূর্বাহ্ণ
মুহাম্মদ শফিক
Rajnitisangbad Facebook Page

একটি প্রবাদ আছে-‘ইচ্ছা থাকলে উপায় হয়’। এই প্রবাদকে বাস্তবে রূপ দিলেন পাকিস্তানি মুহাম্মদ শফিক নামের এক হজযাত্রী। কারণ দুর্ঘটনায় এক পা হারালেও শেষ হতে দেননি নিজের ৩০ বছরের স্বপ্ন। বহু সংগ্রামের পর এ বছর হজ পালনের জন্য সৌদি আরবে পৌঁছেছেন তিনি।

মুহাম্মদ শফিক বলেন, পা হারানোর পর হজযাত্রার জন্য আমার উৎসাহ, আশাবাদ ও দৃঢ়তা বেড়ে যায়। ক্রাচে হেলান দিয়ে আমি আমার স্বপ্ন পূরণ করবো। আল্লাহর ডাকে এক পায়ে হেঁটে পাকিস্তান থেকে সৌদি পৌঁছেছেন বলেও জানান তিনি।

৩০ বছর আগে এক সড়ক দুর্ঘটনায় বাম পা হারান শফিক। কিন্তু এই ভয়াবহ দুর্ঘটনা তার জন্য বাধা হয়ে দাঁড়াতে পারেনি। গত কয়েক বছর ধরে কঠোর পরিশ্রম করে অর্থ জমিয়ে আমি আমার স্বপ্ন পূরণের পথে। আমার আনন্দ কোনো ভাষায় প্রকাশ করা যাবে না।

আত্ম-উপলব্ধি ও শান্তির খোঁজে সব প্রতিকূলতাকে উপেক্ষা করে ক্রাচে ভর দিয়ে সৌদিতে পৌঁছাতে পেরেছেন ৪৩ বছর বয়সী এই এক পা হারানো ব্যক্তি। এক্ষেত্রে তাকে সবচেয়ে বেশি সহায়তা করেছে দৃঢ়তা, অধ্যাবসায় ও সাহসিকতা।

সৌদি আরবে আর মাত্র কয়েক দিন পরেই শুরু হবে হজের কার্যক্রম। হজযাত্রীদের সুবিধা দেওয়ার জন্য দেশটির কর্তৃপক্ষ নিয়েছে নানা ধরনের উদ্যোগ। এরই অংশ হিসেবে সৌদি কর্তৃপক্ষ এ বছর প্রথমবারের মতো চালু করতে যাচ্ছে চালকবিহীন গাড়ি। অর্থাৎ গাড়িটি স্বয়ংক্রিয়ভাবে চলবে।

সূত্র: সৌদি গেজেট

আরও পড়ুন: ‘ভয়ংকর বিস্ফোরণে’ টুকরো টুকরো হয়ে যায় টাইটান, ৫ ক্রুর কেউই বেঁচে নেই

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর