শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ | ৬ বৈশাখ, ১৪৩১ | ৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বাণিজ্য

চিনির দাম কেজিতে এক লাফে ১৬ টাকা বাড়ালো সরকার


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১০ মে, ২০২৩ ৬:৪৬ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চিনির দাম আরেক দফা বাড়িয়েছে সরকার। কেজিতে এবার এক লাফে ১৬ টাকা বেড়ে খোলা চিনি ১২০ টাকা এবং প্যাকেটজাত চিনি ১২৫ টাকায় বিক্রি হবে।

এর আগে খোলা চিনির দাম ছিল কেজিপ্রতি ১০৪ টাকা আর প্যাকেটজাত চিনির দাম ছিল কেজিপ্রতি ১০৯ টাকা।

জানা গেছে, আন্তর্জাতিক বাজারে চিনির চাহিদা বাড়ছে। অন্যদিকে বিরূপ আবহাওয়ার কারণে আখ উৎপাদন ব্যাহত হচ্ছে। যে কারণে তিন মাস ধরে চিনির মূল্য বৃদ্ধি পাচ্ছে।

আজ বুধবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ বলেন, আন্তর্জাতিক বাজারে দাম বেশি হওয়া, ডলারের দাম বেড়ে যাওয়া ও দেশে বাড়তি পরিবহন খরচের জন্য চিনির দাম বাড়ছে। তাছাড়া চিনির একটু ঘাটতি আছে বলে খবর পেয়েছি।

তিনি বলেন, বাংলাদেশ সুগার রিফাইনার্স এসোসিয়েশনের চিনির দাম বাড়ানোর দাবি জানিয়েছে। আন্তর্জাতিক বাজারে চিনির দাম অনেক বেড়েছে। সে জন্য এসোসিয়েশন দাম বাড়ানোর দাবি করেছে।

বাণিজ্য সচিব বলেন, চিনির জন্য শুল্ক কমানো হয়েছে। কমানোর পরও দাম অতটা কমানো যাচ্ছে না। কারণ, আন্তর্জাতিক বাজারে চিনির দাম বেড়েছে, পাশাপাশি বেড়েছে ডলারের দামও। এ ছাড়া দেশের মধ্যে পরিবহন খরচও কিছু বেড়ে গেছে। এর কারণেই দামে প্রভাব পড়ছে। তবে এ বিষয়টি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) দেখছে।

বিশ্লেষকেরা বলছেন, চিনির দাম আরও বাড়তে পারে। বিশ্বে চিনির অন্যতম বৃহৎ উৎপাদক ভারতসহ অন্যান্য দেশে উৎপাদন ও সরবরাহ নিয়ে উদ্বেগের কারণে বিশ্ববাজারে উচ্চমূল্যে বিক্রি হচ্ছে চিনি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর