শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ১৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আবহাওয়া

ঘূর্ণিঝড় মোখায় রূপ নিলো নিম্নচাপটি, ২ নম্বর সতর্ক সংকেত


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১১ মে, ২০২৩ ১০:২১ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘনীভূত হয়ে একই এলাকায় ঘূর্ণিঝড় ‘মোখা’য় পরিণত হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তার কাছাকাছি এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় ঘূর্ণিঝড় মোখায় পরিণত হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ৬টায় ঘূর্ণিঝড়ে রূপ নেয় গভীর নিম্নচাপটি। এটি ক্রমান্বয়ে শক্তি সঞ্চার করছে; যা শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

এ অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। সাগরে অবস্থানরত জেলেদের মাছ ধরার ট্রলার নিয়ে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে চলাচল করতে নিষেধ করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড়টি আজ সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৯৯৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২২৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে ১২ মে (শুক্রবার) সকাল পর্যন্ত উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এবং পরবর্তীতে দিক পরিবর্তন করে ক্রমান্বয়ে উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে।

এই আবহাওয়াবিদ বলেন, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়া আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। ঘূর্ণিঝড় এলাকার সাগর উত্তাল রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান বলেন, এটি একটি ত্রিমাত্রিক ঘূর্ণিঝড় হয়ে আসবে। এমন ঘূর্ণিঝড় সাধারণত খুব কমই হয়। ত্রিমাত্রিক ঘূর্ণিঝড়ে ঝড়ের সঙ্গে অতিবৃষ্টি এবং জলোচ্ছ্বাস হয়। ঘূর্ণিঝড়টি আঘাত হানার পর এর গতি মাঝখানে কিছুটা কমে আসবে, পরে আবার বাড়বে। এটি কি পরিমাণ ক্ষয়ক্ষতি বয়ে আনবে তা এখনই বলা যাচ্ছে না। ৪৮ ঘণ্টার আগে বলা যাবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর