বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪ | ১১ বৈশাখ, ১৪৩১ | ১৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা শিল্প-সাহিত্য

চলে গেলেন প্রখ্যাত কথাসাহিত্যিক সমরেশ মজুমদার


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৮ মে, ২০২৩ ৭:১৯ : অপরাহ্ণ
সমরেশ মজুমদার
Rajnitisangbad Facebook Page

ভারতীয় বাঙালি খ্যাতিমান কথাসাহিত্যিক সমরেশ মজুমদার আর নেই।

আজ সোমবার সন্ধ্যা পৌনে ৬টার দিকে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় একটি বেসরকারি হাসপাতাল মারা গেছেন তিনি।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

১২ বছর ধরেই ফুসফুস ও শ্বাসনালীর সংক্রমণে (সিওপিডি) আক্রান্ত ছিলেন সমরেশ মজুমদার।

দুই সপ্তাহ আগে ফুসফুস ও শ্বাসনালী সংক্রমণের কারণে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। সেখানে গত শুক্রবার থেকে তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল।

তার রক্তে কার্বন ডাই-অক্সাইডের মাত্রাও বেড়ে গেছিলো। গত শনিবার তার শারীরিক অবস্থার উন্নতি হয়। এজন্য ভ্যান্টিলেশন সাপোর্টও খুলে রাখা হয়েছিলো।

সমরেশ মজুমদারের প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তায় মমতা বলেন, ‘সমরেশ মজুমদারের প্রয়াণে সাহিত্য জগতের এক অপূরণীয় ক্ষতি হলো।’

১৯৬৭ সালে দেশ পত্রিকায় প্রকাশিত ‘দৌড়’-এর পরে ‘কালবেলা’, ‘কালপুরুষ’, ‘উত্তরাধিকার’ লিখেছিলেন সমরেশ মজুমদার। এ ছাড়া ‘সাতকাহন’, ‘গর্ভধারিণী’, ‘অর্জুন’, ‘মেজরের অ্যাডভেঞ্চার’সহ একাধিক পাঠকপ্রিয় উপন্যাস লিখেছেন তিনি, পেয়েছেন অনেক সম্মাননা। চিত্রনাট্যকার হিসেবে বিএফজেএ, দিশারী এবং চলচ্চিত্র প্রসার সমিতির পদকও রয়েছে তাঁর।

পশ্চিমবঙ্গ সরকার ২০১৮ সালে সমরেশ মজুমদারকে ‘বঙ্গবিভূষণ’ সম্মান প্রদান করে। এছাড়া তিনি সাহিত্য অকাদেমি অ্যাওয়ার্ড, আনন্দ পুরস্কার, বিএফজেএ পুরস্কারসহ অনেক পুরস্কারে সম্মানিত হয়েছেন।

সমরেশ মজুমদারের জন্ম ১৯৪৪ সালের ১০ মার্চ, জলপাইগুড়ির চা বাগান ঘেরা ডুয়ার্সে। তাঁর স্কুলজীবন কেটেছে জলপাইগুড়ি জেলা স্কুলে। পরে কলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে বাংলায় স্নাতক ও কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর