শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ | ১৫ চৈত্র, ১৪৩০ | ১৮ রমজান, ১৪৪৫

মূলপাতা বিএনপি

সরকার পতনে আসছে যুগপৎ আন্দোলনের ৭ দফা রূপরেখা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৫ মে, ২০২৩ ৮:০৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

এবার নতুন করে রাষ্ট্রকাঠামো মেরামতে সমন্বিত ৭ দফার রূপরেখা ঘোষণা করবে বিএনপিসহ সমমনা দলগুলো। এরপরই যুগপৎভাবে সরকার পতনে চূড়ান্ত আন্দোলন কর্মসূচিরও ঘোষণা করবে তারা। এরই মধ্যে সমমনা দলগুলোকে সাথে নিয়ে এই আন্দোলনের খসড়াও প্রস্তুত করেছে বিএনপি।

সেই রূপরেখা এবং চূড়ান্ত আন্দোলনে যেতে গত কয়েক দিন ধরে সমমনা রাজনৈতিক দল ও জোটের সঙ্গে ধারাবাহিকভাবে বৈঠক করে যাচ্ছে বিএনপি। প্রস্তুতি নেয়া হচ্ছে সরকার বিরোধী সব দলগুলোর সমন্বয়ে যুগপৎ আন্দোলনের চূড়ান্ত কর্মসূচি ঘোষণারও।

সম্প্রতি বিএনপির লিঁয়াজো কমিটির বৈঠকে গণতন্ত্র মঞ্চের শরীক দল গণ-অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর উপস্থিত না থাকলেও তার দাবি, আলোচনা ফলপ্রসূ হয়েছে।

নুরুল হক নুর বলেন, ‘চূড়ান্ত আন্দোলনের আগে নিজেদের কিছু বিষয় নিয়ে আলোচনা চলছে, এর সাথে সরকার পতনের পর কিভাবে পরবর্তী কার্যক্রম চলবে সেসব নিয়ে সাত দফার সমন্বিত একটি রূপরেখা প্রস্তাবও প্রস্তুত করা হচ্ছে। অচিরেই তা যৌথভাবে ঘোষণা করা হবে। এরপরপরই আন্দোলনের চূড়ান্ত পর্যায় শুরু হবে।’

বিএনপির লিঁয়াজো কমিটির সদস্য ও দলটির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল জানান, সরকারবিরোধী সমমনা দলের পাশাপাশি অনেক বাম দলের সঙ্গেও আলোচনা হচ্ছে, রূপরেখা প্রস্তাবনাও প্রায় প্রস্তুত। যুগপৎ আন্দোলন তো চলছেই চলছে, সব দলের সাথে বৈঠক শেষ হলেই খুব যৌথ কর্মসূচি ঘোষণা হবে, এরপরই আন্দোলনের চূড়ান্ত পর্যায় সিদ্ধান্ত হয়েছে বলেও জানান তিনি।

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না জানান, কিছু বিষয় নিয়ে আলোচনা চলছে এখনো। আমরা আমাদের প্রস্তাব দিয়েছি, সেইসাথে আন্দোলনের রূপরেখাও আলোচনা করেছি। এখনো সিদ্ধান্ত না হলেও অচিরেই কনক্লুশনে এসে একটা যৌথ ঘোষণা দিতে পারবো।

রূপরেখায় কী থাকছে এ বিষয়ে তিনি জানান, আমাদের আন্দোলন শুধু এই সরকারের পতন নয়, এর পরবর্তী সরকার কি পদ্ধতিতে হবে, সেসব নিয়েই মূলত আলোচনা হচ্ছে। নির্বাচনকালীন সরকার পদ্ধতি নিয়েও প্রস্তাবনা থাকছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের রাষ্ট্রের কিছু কাঠামোর পরিবর্তন দরকার।

একই সাথে আন্দোলনের নতুন মাত্রারও যৌথ ঘোষণা আসছে উল্লেখ করে মাহমুদুর রহমান মান্না বলেন, আপাতত ঈদুল আজহা পর্যন্ত আমাদের ওয়ার্মআপ পর্ব চলবে, এরপরই আমাদের চূড়ান্ত আন্দোলন কর্মসূচি নিয়ে মাঠে থাকবো সব দল একসাথে।

রূপরেখা অনুযায়ী, আগামী অক্টোবরের মধ্যেই সরকারকে বড় ধরনের একটি ধাক্কা দিতে চায় তারা। এ জন্য আন্দোলনকে দুই ভাগে ভাগ করে চূড়ান্ত আন্দোলনের পথে যেতে চলতি মাস থেকে আগামী জুন-জুলাই পর্যন্ত চলবে ওয়ার্মআপ কর্মসূচি। এসময় লংমার্চ, রোডমার্চ এবং বৃহত্তর জেলাগুলোয় সভা-সমাবেশের মতো কর্মসূচিতেই সীমাবদ্ধ থাকতে চায় দলগুলো।

জোট নেতৃবৃন্দ বলছেন, চলমান আন্দোলনকে চূড়ান্ত রূপ দিতে সবাই একমত পোষণ করেছেন। চলতি মাসে মাঠে নামার পরিকল্পনা চূড়ান্ত করছে বিএনপি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর