বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪ | ২৬ বৈশাখ, ১৪৩১ | ২৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা শিক্ষা

জুলাইয়ের পরিবর্তে আগস্টে শুরু হবে এইচএসসি পরীক্ষা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১২ এপ্রিল, ২০২৩ ৫:২৯ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আগামী জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহের পরিবর্তে আগস্টে শুরু হবে এইচএসসি পরীক্ষা। এ কারণে নির্বাচনী পরীক্ষাও এক মাস পিছিয়ে ৩০ মে থেকে শুরু হচ্ছে।

আজ বুধবার ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহে এইচএসসি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নেয়ার পর তা নিয়ে আপত্তি জানায় শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা।

কারণ জুলাইয়ে পরীক্ষা হলে শিক্ষার্থীদের উচ্চমাধ্যমিক ক্লাস শুরুর পর ১৫ মাসের মধ্যে পরীক্ষায় বসতে হতো। তবে উচ্চমাধ্যমিকের শিক্ষাবর্ষ ২৪ মাস। এ কারণে পরীক্ষা পিছিয়ে দেয়া হয়েছে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে জানা গেছে, জুলাইয়ে পরীক্ষা নিলে শিক্ষার্থীদের শিখন ঘাটতি থেকে যেতে পারে। বিষয়টি নিয়ে অনেক মহল থেকে আপত্তি ওঠায় তারাও তাড়াহুড়া করতে চান।

এছাড়া জুলাইয়ে পরীক্ষা নিলে পরীক্ষা শেষ হওয়ার পর বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য শিক্ষার্থীদের দীর্ঘ সময় কোচিং করতে হত। এক্ষেত্রে শিক্ষার্থীদের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হত। তাই সবকিছু বিবেচনায় পরীক্ষা পিছিয়ে দেয়া হয়েছে।

বোর্ডগুলোর পক্ষ থেকে আগস্টে পরীক্ষা নেয়ার প্রাথমিক সিদ্ধান্তের বিষয়টি শিক্ষামন্ত্রী দীপু মনিকে জানানো হয়েছে। এখন শিক্ষামন্ত্রী এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলে পরীক্ষা শুরুর চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, গণমাধ্যমের প্রতিবেদনের পাশাপাশি তারাও জানতে পেরেছেন কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠান পাঠ্যসূচি শেষ করতে পারেনি। এসব বিবেচনায় জুলাইয়ের পরিবর্তে আগস্টে এইচএসসি পরীক্ষা নেয়ার পরিকল্পনা করা হয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর