মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪ | ১৭ বৈশাখ, ১৪৩১ | ২০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বিএনপি

মহানগরের থানায় থানায় বিএনপি ও সমমনাদের পদযাত্রা আজ


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৪ মার্চ, ২০২৩ ৯:১৫ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বিদ্যুৎ, গ্যাস, জ্বালানি ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ, খালেদা জিয়ার মুক্তি, নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি বাস্তবায়নসহ ১০ দফা দাবি আদায়ে আজ শনিবার সারাদেশে থানা পর্যায়ে পদযাত্রা করবে বিএনপি ও সমমনা জোটগুলো।

বিএনপি ও সরকার-বিরোধী রাজনৈতিক দলগুলোর ধারাবাহিক আন্দোলনের অষ্টম কর্মসূচি এটি। সরকার পতনের লক্ষ্যে গত ২৪ ডিসেম্বর গণমিছিলের মধ্য দিয়ে বিরোধী দলগুলো যুগপৎ কর্মসূচি শুরু করে।

এর প্রেক্ষিতে গত আড়াই মাসে সারাদেশে অবস্থান কর্মসূচি, বিক্ষোভ সমাবেশ ও বিভাগীয় সমাবেশ করেছে তারা।

এর ধারাবাহিকতায় ১১ ফেব্রুয়ারি ইউনিয়ন পর্যায়ে, ১৮ ফেব্রুয়ারি বিভাগীয় পর্যায়ে এবং ২৫ ফেব্রুয়ারি জেলায় জেলায় পদযাত্রা কর্মসূচি পালন করে বিএনপিসহ তাদের সমমনা জোটগুলো।

একই দাবিতে আজ সারাদেশের মহানগরের থানায় থানায় যে কর্মসূচি হবে সেখানে দলের কেন্দ্রীয় নেতারা অংশগ্রহণ করবেন বলে বিএনপির দপ্তরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এই কর্মসূচি সফল করতে দলের নেতাকর্মী ও সাধারণ জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সারাদেশে একযোগে মহানগরের ৯৯ থানা এবং ৮ স্থানে পদযাত্রা বের করবে বিএনপি। ঢাকা মহানগর উত্তরে ২৬ থানায়, দক্ষিণে ২৪, নারায়ণগঞ্জে ৩, গাজীপুরে ৮, চট্টগ্রামে ১৫, রাজশাহীতে ৪, খুলনায় ৫, বরিশালে ৩, রংপুরে ৬ ও সিলেট মহানগরের ৫ থানায় এ কর্মসূচি পালন করা হবে।

এছাড়া ৩ মহানগরে থানা না থাকায় বিভিন্ন ওয়ার্ড মিলে ৮ স্থানে এ কর্মসূচি পালনের সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে ময়মনসিংহে ৩৩ ওয়ার্ডে মিলে ৫ স্থানে, ফরিদপুরে ২৭ ওয়ার্ড মিলে এক স্থানে ও কুমিল্লা মহানগরের ২৭ ওয়ার্ড মিলে দুই স্থানে পদযাত্রা বের হবে।

যুগপৎ আন্দোলনের এ কর্মসূচিতে বড় শোডাউনের প্রস্তুতি নিয়েছে বিএনপি। কেন্দ্রীয় নেতাদের প্রধান করে গঠন করা হয়েছে সমন্বয় টিম।

ঢাকা মহানগর উত্তরের পদযাত্রায় উত্তরা পূর্ব থানায় দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, পল্লবীতে স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, গুলশানে ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজউদ্দিন আহমদ, কাফরুলে চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, দক্ষিণখান থানায় জয়নুল আবদিন ফারুক নেতৃত্ব দেবেন।

দক্ষিণের যাত্রাবাড়ীতে স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, শাহবাগে মির্জা আব্বাস, বংশালে গয়েশ্বর চন্দ্র রায়, শাহাজানপুরে এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী এবং চকবাজারে ড. ফরহাদ হালিম ডোনা নেতৃত্ব দেবেন।

এছাড়া মহানগর উত্তর ও দক্ষিণের অন্যান্য থানাতেও কেন্দ্রীয় নেতাদের দায়িত্ব দেওয়া হয়েছে। ঢাকা মহানগর উত্তর বিএনপির উদ্যোগে প্রত্যেক থানায় দুপুর ২টা থেকে এবং ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে বেলা ৩টা থেকে পদযাত্রা শুরু হবে।

এই কর্মসূচি থেকে সাধারণ জনগণের দাবিকে সামনে রেখে ১১ মার্চ ঢাকাসহ দেশব্যাপী জেলা ও মহানগরে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানা গেছে।

অন্যান্য জোট, দল ও সংগঠন
গণতন্ত্র মঞ্চ, এলডিপি, ১২ দলীয় জোট এবং জাতীয়তাবাদী সমমনা জোট আলাদাভাবে রাজধানী ঢাকায় পদযাত্রা বের করবে। বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে গণতন্ত্র মঞ্চ সমাবেশ করে কাকরাইলের নাইটিঙ্গেল রেস্তোরাঁ পর্যন্ত পদযাত্রা করবে।

বেলা ৩টায় রাজধানীর এফডিসি সংলগ্ন দলীয় কার্যালয়সহ রাজধানীর আরও ৩টি স্থানে পদযাত্রা কর্মসূচি পালন করবে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিম এলডিপির নেতৃত্বে পদযাত্রা বের হবে।

এছাড়া রাজশাহী, সিলেট, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ মহানগরে পদযাত্রা কর্মসূচি পালন করবে দলটির নেতাকর্মীরা। ১২ দলীয় জোট বেলা ১১টায় বিজয়নগরে পানির ট্যাংকের কাছে সমাবেশ করে পল্টন মোড়, দৈনিক বাংলা, কালভার্ট সড়ক হয়ে বিজয়নগরে পানি ট্যাংক পর্যন্ত পদযাত্রা করবে।

জাতীয়তাবাদী সমমনা জোটের নেতাকর্মীরা বেলা ১১টায় বিজয় নগরে আল-রাজী কমপ্লেক্সের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে পল্টন মোড়, জাতীয় প্রেস ক্লাব ঘুরে কাকরাইলে মোড় পর্যন্ত পদযাত্রা করবে।

এছাড়া সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোট বেলা ১১টায় পুরানা পল্টন মোড় থেকে দৈনিক বাংলা মোড় পর্যন্ত পদযাত্রা করবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর