শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ | ৭ বৈশাখ, ১৪৩১ | ১০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

তুরস্কে ৭.৫ মাত্রার আরেকটি শক্তিশালী ভূমিকম্প


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৬ ফেব্রুয়ারি, ২০২৩ ৫:৩৭ : অপরাহ্ণ
তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ভবন। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

হাজারো মানুষের প্রাণ কেড়ে নেওয়া ভয়াবহ ভূমিকম্পের পর তুরস্কের দক্ষিণাঞ্চলে আবারও শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। সোমবার স্থানীয় সময় দুপুরের দিকে রিখটার স্কেলে ৭ দশমিক ৫ মাত্রার এ কম্পনটি অনুভূত হয়েছে দক্ষিণ-পূর্ব তুরস্কে।

তুরস্কের এএফএপি জরুরি সেবা কর্তৃপক্ষ এবং মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা- ইউএসজিএস এ ভূমিকম্পের কথা জানিয়েছে।

তুর্কি কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন এ ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭.৬। অপরদিকে ইউএসজিএস বলছে, মাত্রা ছিল ৭.৫ এবং এটি হয়েছে সোমবার ১টা ২৪ মিনিটে কাহরামাসমারাস প্রদেশের একিনোজু শহর থেকে ৪ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে।

এর আগে, সোমবার স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে আঘাত হানা প্রথম ভূমিকম্পে এখন পর্যন্ত তুরস্ক ও সিরিয়ায় প্রাণহানির সংখ্যা মোট ১ হাজার ৪৭২ জন। এর মধ্যে তুরস্কে ৯১২ জন ও সিরিয়ায় ৫৬০ জন।

আরও পড়ুন: তুরস্ক-সিরিয়া সীমান্তে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, শত শত মানুষের মৃত্যু

ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানিয়ে এক টুইট বার্তায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেন, যত দ্রুত সম্ভব আমরা একসঙ্গে এই বিপর্যয় কাটিয়ে উঠবো। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় তাৎক্ষণিক অনুসন্ধান ও উদ্ধারকারী দল পাঠানো হয়েছে। এছাড়া অন্যান্য ইউনিট সতর্ক অবস্থানে রয়েছে।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমন সইলু বলেন, ১০টি শহর ক্ষতিগ্রস্ত হয়েছে। এগুলো হচ্ছে গাজিয়ানতেপ, কাহরামানমারাস, হাতায়, ওসমানিয়ে, আদিয়ামান, মালাতিয়া, সানলিউরফা, আদানা, দিয়ারবাকির ও কিলিস। অনেক ভবন ধসে পড়েছে ও অনেক মানুষ ভেতরে আটকা পড়েছেন।

তুরস্কেই প্রাণহানির সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে ধারণা করছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।

সংস্থাটি বলেছে, শক্তিশালী এ ভূমিকম্পে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যেতে পারে এবং এটি এক লাখে পৌঁছারও কিছুটা আশঙ্কা আছে।

সূত্র: আল জাজিরা

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর