শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ | ৬ বৈশাখ, ১৪৩১ | ৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

তুরস্ক-সিরিয়া সীমান্তে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, শত শত মানুষের মৃত্যু


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৬ ফেব্রুয়ারি, ২০২৩ ১:০৯ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

তুরস্কের দক্ষিণাঞ্চলে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে সিরিয়ার শুধু সরকার নিয়ন্ত্রিত অঞ্চলেই এখন পর্যন্ত ৩৬০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া আহত হয়েছেন সহস্রাধিক মানুষ।  হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে সিরিয়াতেও ২৪৬ জন মারা গেছেন বলে গেছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রীর সহযোগী আহমেদ দামিরেয়ি।

আজ সোমবার স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটের দিকে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের গাজিয়ানতেপে সিরিয়া সীমান্তের কাছে ভূমিকম্পটি আঘাত হানে বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা।

ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল সিরিয়ার সীমান্তের কাছে কাহরামানমারাস এবং গাজিয়ানটেপ শহরের কাছেই। এর গভীরতা ছিল ১৭.৯ কিলোমিটার। ভূমিকম্পটি সাইপ্রাস, লেবানন ও সিরিয়াতেও অনুভূত হয়েছে।

খবরে বলা হয়েছে, তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের গাজিয়ানতেপে সিরিয়া সীমান্তের দুই পাশেই শত শত ভবন ভেঙে পড়েছে। আহত এক হাজারেরও বেশি মানুষ।

প্রদেশটির গভর্নর জানিয়েছেন, মৃতরা সবাই ভবনের ধ্বংসস্তুপের মধ্যে আটকা পড়েছিলেন।

এখনো ধ্বংসস্তুপে আটকে পড়ে আছে বহু মানুষ। উদ্ধার অভিযান চলছে। এমন অবস্থায় যেকোনো দেশ থেকে আন্তর্জাতিক সাহায্য পাঠানোর অনুরোধ জানিয়েছে তুরস্কের সরকার।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ভিডিওতে দেখা যায়, দেশটির দক্ষিণ-পূর্বের বেশ কয়েকটি শহরের ভবন ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। ভবনগুলোর নিচে বহু মানুষ আটকা পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সানলিউরফা প্রদেশের গভর্নর সালিহ আয়হান টুইটারে বলেছেন, আমরা ধ্বংসপ্রাপ্ত ভবন থেকে লোকজনকে নিরাপদ স্থানে সরে যাওয়ার আহ্বান জানিয়েছি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, রাজধানী আঙ্কারা এবং অন্যান্য শহরেও কম্পন অনুভূত হয়েছে। প্রাণহানি এড়াতে ঘর থেকে দ্রুত বের হয়ে পথে চলে আসেন বহু মানুষ। এখন পর্যন্ত হতাহতের খবর না পাওয়া গেলেও ভূমিকম্প বেশ কিছুভবন ধসে পড়েছে। এতে আটকাও পড়েছেন অনেকে। দিয়ারবাকের শহরের একটি শপিং মল ধসে পড়েছে।

তুরস্ক বিশ্বের অন্যতম সক্রিয় ভূমিকম্প প্রবণ অঞ্চলের মধ্যে অবস্থিত।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর