শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ | ১৫ চৈত্র, ১৪৩০ | ১৮ রমজান, ১৪৪৫

মূলপাতা বাণিজ্য

ঢাকার পূর্বাচলে বাণিজ্য মেলা শুরু, থাকছে বিদেশি ১৭ প্রতিষ্ঠানের পণ্য


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১ জানুয়ারি, ২০২৩ ২:১১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

রাজধানীর অদূরে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে ২৭তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হয়েছে।

নতুন বছরের প্রথম দিন আজ রোববার দুপুর ১২টায় আনুষ্ঠানিকভাবে মাসব্যাপী এই মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবার মেলার প্রবেশদ্বারে মেট্রোরেলের আদলে দুটি গেট তৈরি করা হয়েছে। মেলায় প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে বড়দের জনপ্রতি ৪০ টাকা এবং বাচ্চাদের ২০ টাকা।

মেলা খোলা থাকবে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত। তবে ছুটির দিনে এক ঘণ্টা বাড়িয়ে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে।

জানা গেছে, গত বছরের মতো এবারও কুড়িল থেকে মেলা প্রাঙ্গণ পর্যন্ত যাত্রীদের আনা-নেওয়ার জন্য ৫০টি শাটল বাস চালু করেছে বিআরটিসি। বাসের ভাড়া যাত্রীপ্রতি ৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে। বিকাশের মাধ্যমে ভাড়া পরিশোধ করলে যাত্রীরা ৫০ শতাংশ ছাড় পাবেন।

প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত এসব বাস চলাচল করবে।

মেলার আয়োজক রপ্তানি উন্নয়ন ব্যুরো জানিয়েছে, এবারের মেলার পরিসর বাড়ানো হয়েছে। এবার দেশি-বিদেশি মিলে মেলায় মোট ৩৫১টি স্টল, প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন থাকবে। গতবার এই সংখ্যা ছিল ২২৫টি। দেশী প্রতিষ্ঠান ছাড়াও সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, কোরিয়া, ভারতসহ ১০টি বিদেশি রাষ্ট্রের ১৭টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

জানা যায়, নানা প্রতিকূলতার পরও গতবার ২৫ লাখ দশনার্থী মেলায় গেছেন। যোগাযোগ ব্যবস্থাসহ অন্যান্য সুবিধা বাড়ানোর ফলে এবার প্রায় ৫০ লাখ দর্শনার্থী আসবে বলে আশা করছে মেলা কর্তৃপক্ষ ।

আরও পড়ুন: এবার বাণিজ্য মেলায় আয় হবে কত, জানালেন বাণিজ্যমন্ত্রী

এবার মেলায় দেশি-বিদেশি বিভিন্ন ব্র্যান্ডের গৃহস্থালি সামগ্রী, কসমেটিক, খাবার, ইলেকট্রনিকস ও ফার্নিচারের দোকানগুলো পণ্যের পসরা সাজিয়ে বসেছে। দেশি বস্ত্র, মেশিনারিজ, কার্পেট, কসমেটিক অ্যান্ড বিউটি এইডস, ইলেকট্রিক্যাল, পাট ও পাটজাত পণ্য, গৃহসামগ্রী, জুতাসহ চামড়াজাত পণ্য, স্পোর্টস গুডস, স্যানিটারিওয়্যার, খেলনা, স্টেশনারি ইত্যাদি পণ্য মেলায় পাওয়া যাবে।

প্রসঙ্গত, দেশীয় পণ্যের প্রচার, প্রসার, বিপণন, উৎপাদনে সহায়তার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের সহযোগিতায় রপ্তানি উন্নয়ন ব্যুরো ১৯৯৫ সাল থেকে এ পর্যন্ত ২৭টি আন্তর্জাতিক বাণিজ্য মেলা আয়োজন করেছে।

এর আগে সবগুলো মেলা হতো রাজধানীর শেরেবাংলা নগরে অস্থায়ী কেন্দ্রে। চীনের অর্থায়নে পূর্বাচলে স্থায়ী বাণিজ্য মেলা কেন্দ্র গড়ে তোলার পর এখানেই প্রতিবছর আসর বসবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর