সোমবার, ৬ মে, ২০২৪ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা খেলা

নেইমারের গোলহীন রাতে ব্রাজিলের দুর্দান্ত জয়


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৫ নভেম্বর, ২০২২ ৪:০৩ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

অঘটনের বিশ্বকাপে ভক্তদের মনের কোণে শঙ্কা ছিল। তবুও আশায় বুক বেধেছিলেন অনেকে। সমর্থকরা তাকিয়ে ছিলেন নেইমারের দিকে। তার জাদুকরী পায়ে রাজকীয় গোলে শুরু হবে বিশ্বকাপ যাত্রা। প্রত্যাশাটা ছিল এমনই।

কিন্তু চাওয়া পূরণ করতে পারেননি ব্রাজিলিয়ান তারকা। গোলহীন রাত কাটালেও হতাশ করেননি রিচার্লিসন। তার জোড়া গোলে ২-০ ব্যবধানে সার্বিয়ার বিপক্ষে জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

রিচার্লিসনের গোলটি যেন সিনেমার কোনো একটি দৃশ্য। ছবির মতো সুন্দর গোলটিকে কাতার বিশ্বকাপের সেরা বললেও ভুল হবে না।

খেলার ৭৩ মিনিটে তার দ্বিতীয় গোলটি এমনই। চাইলে ফ্রেমেও বাঁধাই করে রাখা যেতে পারে। শুরুর গোলটিও এসেছিল তার পায়েই।

দুর্দান্ত রিচার্লিসনে ম্যাচজুড়ে আক্রমণাত্মক ফুটবলের দ্যুতি ছড়িয়ে সার্বিয়াকে হারিয়ে ষষ্ঠ বিশ্বকাপ জয়ের মিশন শুরু করেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

বৃহস্পতিবার রাতে দোহার লুসাইল স্টেডিয়ামে ব্রাজিলের শুরুটা তাই হয়েছে রাজকীয়। আগের দিন ফাঁস হওয়া দল থেকে একটি পরিবর্তন নিয়ে মাঠে নামে ব্রাজিল। ফ্রেদের জায়গায় আসেন কাসেমিরো।

ম্যাচের শুরুটা অবশ্য হতাশাজনক ছিল ব্রাজিলের। প্রথমার্ধে বারের উদ্দেশ্যে চারটি শট নিয়েও গোলের দেখা পায়নি তারা। সার্বিয়া অবশ্য প্রথম কয়েক মিনিট চেষ্টা করেছিল আক্রমণে গিয়ে ব্রাজিলকে চোখ রাঙাতে।

তবে সার্বিয়ার এই কৌশল ব্রাজিলের ভয়ংকর আক্রমণভাগের জন্য জায়গায় করে দিচ্ছিল। ম্যাচের ৯ মিনিটে আবারও আক্রমণে যাওয়ার সুযোগ পায় ব্রাজিল।

কাসেমিরোর কাছ থেকে পাওয়া পাস দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়েও সার্ব ডিফেন্সের জটলা এড়িয়ে শট নিতে ব্যর্থ হন নেইমার।

৩৫তম মিনিটে রাফিনিয়ার শট আরেক দফায় থামান সার্বিয়ান গোলরক্ষক। বিরতির আগে ৪১তম মিনিটে সহজ সুযোগ হাতছাড়া করেন ভিনিসিউস জুনিয়র।

বাঁ দিক থেকে আক্রমণে উঠেও ঠিকানায় বল পাঠাতে পারেননি তিনি। তাঁর নেওয়া শট পোস্টের পাশ দিয়ে চলে যায় বাইরে।

একের পর এক আক্রমণে সার্বিয়াকে কোণঠাসা করে তোলে ব্রাজিল। কিন্তু ভিনিসিউস-নেইমারদের আক্রমণে বাধা হয়ে দাঁড়ায় সার্বিয়ার রক্ষণভাগ। ফলে গোলহীন থেকেই বিরতিতে যায় তিতের দল।

তবে ব্রাজিল স্বরূপে ফিরে দ্বিতীয়ার্ধে। ৬২ মিনিটে রিচার্লিসন ঠিকই ভেঙে দেন সার্বিয়া ডিফেন্স। আক্রমণটা তৈরি করেছিলেন নেইমার। তবে শট নেওয়ার জায়গা বের করার আগেই ফাঁকা পেয়ে দ্রুত শট নিয়ে নেন পাশে থাকা ভিনিসিয়ুস।

রিয়াল মাদ্রিদ তারকার প্রচেষ্টা সার্বিয়ান গোলরক্ষক মিলিনকোভিচ সাভিচ ফিরিয়ে দিলেও তা লেগে আসে রিচার্লিশনের সামনে। গোলের সেই সহজ সুযোগ মিস করেননি এই নম্বর নাইন।

নেইমারের গোলহীন রাতে ব্রাজিলের দুর্দান্ত জয়

গোল খেয়ে কিছুটা আগ্রাসী হওয়ার চেষ্টা করে সার্বিয়া। দুই একবার ব্রাজিল ডিফেন্সে হানাও দেয়। তবে সমতাসূচক গোলটি আসেনি।

উল্টো বিশ্বকাপে এখন পর্যন্ত সেরা মুহূর্তটি উপহার দিয়ে ব্রাজিলকে জোড়া গোলে এগিয়ে দেন রিচার্লিসন। ৭৩ মিনিটে ছবির মতো সুন্দর সেই গোলটি করে সার্বিয়ার কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন তিনি।

পূর্ণ ৩ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু হলো নেইমারদের। এই গ্রুপে ব্রাজিলের পাশাপাশি জয় পেয়েছে সুইজারল্যান্ড। দুই দলেরই সমান ৩ পয়েন্ট। তবে গোল ব্যবধানে এগিয়ে টেবিলের এক নম্বরে আছে ব্রাজিল।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর