মঙ্গলবার, ৭ মে, ২০২৪ | ২৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৪ অক্টোবর, ২০২২ ৭:৪৪ : অপরাহ্ণ
ঋষি সুনাক
Rajnitisangbad Facebook Page

ইতিহাস সৃষ্টি করে বৃটেনে নতুন প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন প্রথম ভারতীয় বংশোদ্ভূত এবং প্রথম এশিয়ান ঋষি সুনাক। লিজ ট্রাসের কাছে হারের সাত সপ্তাহ পরই প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন সুনাক। এটাই বৃটেনের সর্বোচ্চ রাজনৈতিক পদে প্রথম একজন ভারতীয়ের অভিষেক।

ব্রিটিশ পার্লামেন্টে কনজারভেটি পার্টির কমিটির চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্র্যাডি সোমবার ঋষি সুনাকের দলীয় প্রধান ও দেশের প্রধানমন্ত্রিত্বের তথ্য নিশ্চিত করেন।

সংবাদমাধ্যম বিবিসি বলছে, আগামীকাল মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে পারেন ঋষি সুনাক।

যুক্তরাজ্যের স্থানীয় সময় আজ সোমবার দুপুর ২টার আগে কনজার্ভেটিভ দলের প্রধান তথা প্রধানমন্ত্রী পদে সুনাকের প্রতিদ্বন্দ্বী পেনি মরডান্ট শেষ মুহূর্তে নির্বাচন থেকে সরে দাঁড়ান। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন সুনাক।

মাত্র ৬ সপ্তাহ আগের কথা। তখন বৃটিশ ক্ষমতাসীন কনজার্ভেটিভ দলের প্রধানমন্ত্রী নির্বাচিতের নাম ঘোষণা করা হয়। ওই অনুষ্ঠানে পাশাপাশি বসা ছিলেন ঋষি সুনাক এবং লিজ ট্রাস। দুজনেরই প্রায় সমান সমান সুযোগ ছিল।

যখন নির্বাচিত হিসেবে লিজ ট্রাসের নাম ঘোষণা করা হলো, তখন ঋষি সুনাক অন্যদের সঙ্গে হাততালি দিয়ে তাকে অভিনন্দন জানান। তার মুখেও হাসি ছিল।

কিন্তু স্পষ্ট বোঝা যাচ্ছিলো, সেই হাসির পিছনে না পাওয়ার এক বেদনা রয়ে গেছে।

মাত্র ৬ সপ্তাহের মধ্যে সব ওলট-পালট হয়ে যাবে, তা সম্ভবত নিজেও তখন ভাবেননি ঋষি সুনাক। অবশেষে তা-ই হয়েছে।

কনজারভেটিভ পার্টির ঘোষণা মতে, আগামী ২৮ অক্টোবরের মধ্যে নতুন নেতা নির্বাচন করার কথা ছিল। পার্টির দুই নেতা বরিস জনসন ও ঋষি সুনাক শনিবার স্থানীয় সময় রাতে বৈঠক করেন। বৈঠকে জনসন সুনাককে প্রধানমন্ত্রীর পদে না লড়ার কথা বলেন।

ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ১৩০ জন পার্লামেন্ট সদস্য যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে সুনাককে চান বলে প্রকাশ্যেই জানিয়ে দেন।

সম্ভাব্য অন্য প্রার্থীদের মধ্যে শুধু ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের নেতা পেনি মরড্যান্ট নিজের প্রার্থিতার কথা নিশ্চিত করেছিলেন। পরে আজ সোমবার তিনি তা প্রত্যাহার করেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর