মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪ | ৩ বৈশাখ, ১৪৩১ | ৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

২ টাকা লিটার পেট্রোল, ১ টাকায় ডিজেল


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৮ আগস্ট, ২০২২ ৫:০৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

জ্বালানি নিয়ে সারাবিশ্বে বেশ শোরগোল চলছে। বিশ্বের অনেক দেশেই পেট্রোল-ডিজেলের দাম বেড়েছে। বেড়েছে বাংলাদেশেও।

তারপরও বাংলাদেশে বিশ্বের সিংহভাগ দেশের চেয়ে কম দামেই মেলে জ্বালানি। তার কারণ বাংলাদেশ এখনও ধনী রাষ্ট্র হয়ে উঠতে পারেনি।

কিন্তু বিশ্বের এমন দেশও রয়েছে যেখানে পানির চেয়ে পেট্রোল-ডিজেল সস্তা। যেমন, বিশ্বের সবচেয়ে কম দামে পেট্রোল মেলে ভেনেজুয়েলায়। প্রতি লিটার মাত্র ২ পেন্স বা বাংলাদেশি ২ টাকা ৯ পয়সায় বিক্রি হয় সেখানে।

অন্যদিকে মধ্যপ্রাচ্যের দেশ ইরানে প্রতি লিটার ডিজেলের দাম বাংলাদেশি মুদ্রায় ১ টাকা ৫ পয়সা। আর গ্যাসোলিন লিটারপ্রতি ৫ টাকা ৪ পয়সায় বিক্রি হয়।

অবশ্য এর কারণ ইরানের তেলের খনি। আবার ভেনেজুয়েলায় রয়েছে বিশ্বের সবচেয়ে বড় তেলের রিজার্ভ ও পাশাপাশি জ্বালানি খাতে বিপুল ভর্তুকি দিচ্ছে দেশটির সরকার।

ভেনেজুয়েলার অবস্থা এমন যে সেখানে জ্বালানি তেলের চেয়ে পানির দাম বেশি। ভয়াবহ মুদ্রাস্ফীতি ভেনেজুয়েলার মুদ্রা বলিভারকে প্রায় মূল্যহীন করে দিয়েছে।

ডলারে ভেনেজুয়েলায় এক লিটার গ্যাসোলিনের দাম লিটারপ্রতি যেখানে ০.০২২ সেন্ট, সেখানে ১২ ওজি বা ৩৫৫ মিলিলিটার পানির একটি বোতল কিনতে খরচ হয় ০.০৮৮ সেন্ট বা বাংলাদেশি ৮৩.৭৪ টাকা। অন্যদিকে দুধের দাম লিটারপ্রতি ১৫৪ টাকা। আর এক পাউন্ডের একটি রুটির জন্য গুনতে হয় ১৭০ টাকা।

ভেনেজুয়েলায় ১ ডলারে প্রায় ৫ বিলিয়ন গ্যালন পেট্রোল কিনতে পারবেন যা দিয়ে যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্য এক বছর চলতে পারবে। আর আপনি ভাগ্যবান হলে আরও বেশি পেতে পারেন।

প্রাকৃতিক সম্পদে ভরপুর ভেনেজুয়েলাকে গরিব রাষ্ট্র হিসেবেই চেনে বিশ্ব।

ভেনেজুয়েলা ফাইন্যান্স অবজারভেটরির তথ্য অনুযায়ী, তিন শতাধিক কোম্পানির ওপর সাম্প্রতিক জরিপে দেখা গেছে, কর্মীদের গড় বেতন ৫ হাজার ৪৩ টাকা! পেশাদার এবং প্রযুক্তিবিদদের গড় বেতন ৯ হাজার ৫১৬ টাকা। আর একটি কোম্পানি পরিচালনার গড় ব্যয় ২০ হাজার ৫৫৫ টাকা।

ভেনেজুয়েলার নাগরিকরা প্রেসিডেন্ট হুগো শ্যাভেজের উদার ভর্তুকি বেশ উপভোগ করেন। তবে এ সুবিধা পান কেবল ভেনেজুয়েলার নাগরিকরা।

ইরান ও সৌদি আরবের মতো তেলসমৃদ্ধ ভেনেজুয়েলাও নিজেদের নাগরিকদের জন্য জ্বালানিকে সহজলভ্য করছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর