শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ | ৬ বৈশাখ, ১৪৩১ | ৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আইন-আদালত

যে কারণে নিষেধাজ্ঞা সত্ত্বেও যুক্তরাষ্ট্রের ভিসা পাবেন আইজিপি বেনজির


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৬ আগস্ট, ২০২২ ৩:৫১ : অপরাহ্ণ
আইজিপি বেনজির আহমেদ
Rajnitisangbad Facebook Page

নিষেধাজ্ঞা থাকার পরও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের নেতৃত্বে যুক্তরাষ্ট্র সফরের তালিকায় নাম রয়েছে বর্তমান পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজির আহমেদের।

গেলো বৃহস্পতিবার জননিরাপত্তা বিভাগের উপ-সচিব মো. হারুন অর রশীদ স্বাক্ষরিত এক চিঠিতে এই তথ্য জানা গেছে।

চলতি বছরের ৩১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত জাতিসংঘের পুলিশ সামিটে যোগ দেওয়ার তালিকায় সরকারি নথিতে নাম রয়েছে এ আইজিপির।

গত বছরের ১০ ডিসেম্বর র‌্যাবের সাবেক মহাপরিচালক ও বর্তমান আইজিপি বেনজীর আহমেদসহ ৭ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় মার্কিন পররাষ্ট্র ও রাজস্ব বিভাগ।

এই নিষেধাজ্ঞা বহাল থাকা সত্ত্বেও সামিটে অংশ নিতে আগামী ৩০ আগস্ট বাংলাদেশ ছাড়ার কথা রয়েছে বেনজীর আহমেদসহ প্রতিনিধি দলের।

স্বাভাবিকভাবে প্রশ্ন উঠেছে-নিষেধাজ্ঞার মধ্যেই মার্কিন সফরে কি ভিসা পাবেন বেনজীর আহমেদ?

এ বিষয়ে পুলিশ সদর দপ্তর থেকে প্রকাশ্যে কেউ মন্তব্য করেননি।

তবে পরিচয় প্রকাশে অনিচ্ছুক দুজন উর্ধ্বতন কর্মকর্তা মনে করেন, এই সফরে ভিসা পেতে কোনো জটিলতা হবে না।

তাদের মতে- দুটি কারণে ভিসা নিয়ে জটিলতা হবে না। প্রথমত জাতিসংঘের পুলিশ সামিটে সব দেশের পুলিশ প্রধানরা অংশ নিবেন বৈশ্বিক অপরাধ নিয়ন্ত্রণ নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনার জন্য। এই আলোচনায় ড. বেনজীরকেও আমন্ত্রণ জানানো হয়েছে। তাই জাতিসংঘের মতো প্রতিষ্ঠানের আমন্ত্রণের কারণে ভিসা নিয়ে জটিলতা হবে না।

দ্বিতীয়ত, যুক্তরাষ্ট্র যে আইনের ক্ষমতা বলে ড. বেনজীর আহমেদকে সে দেশে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে, সেই আইনের সেকশন ৭৩০১ (সি). পিএল. ১১৬-৯৪, এইচ.আর. ১৮৬৫. পিপি. ৩৩১-৩৩৪ এর ২ নং উপ-ধারায় বলা হয়েছে- ব্যতিক্রম (নিষেধাজ্ঞার ক্ষেত্রে) ওই ব্যক্তিরা প্রবেশের জন্য অযোগ্য হবেন না। যদি এই ধরনের প্রবেশ মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য আরও গুরুত্বপূর্ণ আইন প্রয়োগ করার উদ্দেশ্যে হয়। অথবা জাতিসংঘ সদর দফতরের চুক্তির অধীনে হয়।

অর্থাৎ নিষেধাজ্ঞার আওতাধীন ব্যক্তি যদি আন্তজার্তিক কোনো গুরুত্বপূর্ণ কাজে দেশটিতে প্রবেশ করতে হয় তবে নিষেধাজ্ঞা বিবেচিত হবেন না। সুতরাং এই দুই কারণে সহজে ভিসা পাবেন বলে মনে করেন পুলিশের এই দুই কর্মকতা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর