রবিবার, ৫ মে, ২০২৪ | ২২ বৈশাখ, ১৪৩১ | ২৫ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা খেলা

এলোমেলো বোলিংয়ে জিম্বাবুয়ের কাছে হারলো বাংলাদেশ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৩০ জুলাই, ২০২২ ৮:৩৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

অধিনায়ক বদলেও ভাগ্য পরিবর্তন হলো না বাংলাদেশের। পরাজয়ের বৃত্ত ভাঙতে জিম্বাবুয়ে সফরে অধিনায়কত্বে পরিবর্তন এনে নতুন করে দায়িত্ব দেওয়া হয় নুরুল হাসান সোহানকে। চেনা প্রতিপক্ষ, তুলনামূলক দুর্বল জিম্বাবুয়েকে পেয়েও ৩ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে পরাজয় বাংলাদেশের।

সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশকে ১৭ রানে হারিয়েছে জিম্বাবুয়ে। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ক্রেইগ আরভীনের দল।

আজ শনিবার হারারে স্পোর্টিং ক্লাব মাঠে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে টস জিতে আগে ব্যাট করতে নেমে ২০ ওভার শেষে মাত্র তিন উইকেট হারিয়ে ২০৫ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। জবাব দিতে নেমে ১৮৮ রানে থেমে যায় বাংলাদেশ।

পাহাড় সমান লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। দ্বিতীয় ওভারে হ‍্যামিল্টন মাসাকাদজার উপর চড়াও হওয়ার চেষ্টায় ক‍্যাচ দিয়ে ফেলেন মুনিম শাহরিয়ার (৮)। সেই ধাক্কা কাটিয়ে অবশ্য স্বাগতিকদের ওপর ঝড় তোলেন লিটন দাস। কিন্তু অদ্ভুত রানআউটে ভাঙে তাঁর প্রতিরোধ।

সপ্তম ওভারে শন উইলিয়ামসের বলে সহজ ক‍্যাচ তুলে দেন লিটন। তবে বিস্ময়করভাবে ফিল্ডার রিচার্ড এনগারাভা মুঠো জমাতে পারলেন না। তিনি ছুড়ে দিলেন উইলিয়ামসের কাছে। তখন ধীরে ধীরে হাঁটছিলেন লিটন। কিন্তু উইলিয়ামস বল পেয়েই বেলস ফেলে দেন। ৩৩ বলে ভাঙে ৫৮ রানের জুটি। ১৯ বলে ছয় চারে লিটন করেন ৩২।

এরপর থিতু হয়ে একে একে ফিরেন এনামুল হক বিজয় (২৬), নাজমুল হোসেন শান্ত(৩৭) ও আফিফ হোসেন (১০)। শেষে সৈকতকে নিয়ে আশা জাগিয়ে তোলেন নুরুল হাসান সোহান। কিন্তু জিম্বাবুয়ের বোলারদের ওপর চড়াও হয়েও পারলেন না জয় এনে দিতে। ২৬ বলে ৪২ রান করেন বাংলাদেশ অধিনায়ক।

এলোমেলো বোলিংয়ে জিম্বাবুয়ের কাছে হারলো বাংলাদেশ

এর আগে ওয়েসলি মাধেভেরে ও সিকান্দার রাজার ব্যাটিং তাণ্ডবে বাংলাদেশের সামনে ২০৬ রানের বিশাল লক্ষ্য দাঁড় করায় জিম্বাবুয়ে।

তবে চেনা কন্ডিশনে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি জিম্বাবুয়ের।

ওপেনার রেগিস চাকাভা ফিরে যান ৮ রান করে। অন্য ওপেনার ক্রেগ আরভিন আউট হন ১৮ বলে দুই চারে ২১ রান করে।

৪৩ রানে দুই উইকেট হারানোর পর কিছুটা চাপেই পড়ে যায় স্বাগতিকরা।

তবে সেই ধাক্কা কাটিয়ে জিম্বাবুয়েকে ভালো অবস্থানে নিয়ে যান শন উইলিয়ামস ও ওয়েসলি মাধাভেরে। দুজনে মিলে উপহার দেন ৩৭ বলে ৫৬ রানের জুটি।

জমে যাওয়া এই জুটি অবশেষে ভাঙেন মুস্তাফিজ। নিজের দ্বিতীয় ওভারে এসেই ফেরান উইলিয়ামসকে। চার বাউন্ডারি এক ছক্কায় ১৯ বলে ৩৩ রান করে থামেন উইলিয়ামস।

উইলিয়ামস ফিরলে সিকান্দার রাজার সঙ্গে আরেকটি চমৎকার জুটি উপহার দেন মাধাভেরে। এই জুটিতেই শক্ত পুঁজি পেয়ে যায় জিম্বাবুয়ে।

শেষ পর্যন্ত ৬৭ রান করেন মাধাভেরে। ৪৬ বলে তার ইনিংস সাজানো ছিল ৯ বাউন্ডারি দিয়ে। সিকান্দার রাজা করেন মাত্র ২৬ বলে ৬৫ রান। তার ইনিংসে ছিল সাত বাউন্ডারি ও চার ছক্কা।

বাংলাদেশ দলের হয়ে পার্ট টাইম স্পিনার মোসাদ্দেক হোসেন ও আফিফ হোসেন কিছুটা ভালো বোলিং করেছেন। মুসা ৩ ওভারে ২১ রান দিয়ে নেন একটি উইকেট। আফিফ এক ওভার হাত ঘুরিয়ে ৬ রান দেন। নিয়মিত স্পিনার নাসুম আহমেদ ৪ ওভারে খরচ করেন ৩৮ রান। দুই উইকেট নেওয়া মুস্তাফিজ ৪ ওভারে ৫০ রান দেন। অন্য দুই পেসার তাসকিন ও শরিফুল যথাক্রমে ৪২ ও ৪৫ রান দিয়ে উইকেট শূন্য থাকেন।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ২০ ওভারে ২০৫/৩ (চাকাভা ৮, আরভিন ২১, মাধেভেরে ৬৭ (আহত অবসর), উইলিয়ামস ৩৩, রাজা ৬৫*, বার্ল ০*; তাসকিন ৪-০-৪২-০, নাসুম ৪-০-৩৮-০, মুস্তাফিজ ৪-০-৫০-২, মোসাদ্দেক ৩-০-২১-১, শরিফুল ৪-০-৪৫-০, আফিফ ১-০-৬-০)।

বাংলাদেশ: ২০ ওভারে ১৮৮/৬ (মুনিম ৪, লিটন ৩২, এনামুল ২৬, শান্ত ৩৭, আফিফ ১০, সোহান ৪২*, মোসাদ্দেক ১৩, নাসুম ০*; এনগারাভা ৪-০-৪৩-১. মাসাকাদজা ৩-০-২৩-১, চিভাঙ্গা ৩-০-২৮-০, উইলিয়ামস ২-০-৭-০, রাজা ৩-০-৩০-১, জঙ্গুয়ে ৪-০-৩৪-২, মাধেভেরে ১-০-১২-০)।

ফল: ১৭ রানে জয়ী জিম্বাবুয়ে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর