বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪ | ১২ বৈশাখ, ১৪৩১ | ১৫ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

বিরলতম EMM গ্রুপের রক্তের খোঁজ মিললো ভারতে


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৫ জুলাই, ২০২২ ৫:৩৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

সাধারণত আমাদের রক্তের চারটি গ্রুপ-A, B, O, AB। এই চারটি গ্রুপের পজিটিভ এবং নেগেটিভ ভাগ থাকে। কিন্তু ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের এক হাসপাতালে চিকিৎসাধীন ৬৫ বছরের এক বৃদ্ধের শরীরে ভিন্ন ধরনের রক্তের গ্রুপের সন্ধান মিলেছে।

হৃদরোগে আক্রান্ত ওই ব্যক্তির দেহে বিরল রক্তের গ্রুপ ইএমএম ( EMM) নেগেটিভ এর সন্ধান মিলেছে। এই ব্লাড গ্রুপ A, B, O, AB থেকে আলাদা এবং এর কোনোটিতে অন্তর্ভুক্ত করা যাবে না।

সাধারণত রক্তের কোষে ৩৭৫ ধরনের অ্যান্টিজেন থাকে। কিন্তু যাদের EMM রক্তের গ্রুপ, তাদের শরীরে উচ্চ ফ্রিকোয়েন্সির অ্যান্টিজেন নেই। আর সেটাই তাদের আলাদা করে তুলেছে।

পৃথিবীতে মাত্র ৯ জন লোকের শরীরে EMM গ্রুপের রক্ত রয়েছে। এখন গুজরাটের ওই ব্যক্তি এই দলে যুক্ত হয়ে সেই সংখ্যা বিশ্বের দশম কেস হিসেবে তালিকাভুক্ত হলো।

EMM গ্রুপের ব্যক্তিরা ​​কাউকে রক্ত দিতে পারে না এবং প্রয়োজনে কারও কাছ থেকে নিতেও পারে না।

জানা গেছে, গুজরাটে ওই বৃদ্ধ হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তার শরীরে রক্তের প্রয়োজন পড়ায় চিকিৎসকরা দেখেন ওই বৃদ্ধের রক্তের সঙ্গে কারোর রক্তের মিল পাওয়া যাচ্ছে না। আহমেদাবাদের একটি পরীক্ষাগারে তার রক্তের গ্রুপ পাওয়া যায়নি।

এরপর ওই রক্তের নমুনা আমেরিকায় পাঠানো হয় পরীক্ষার জন্য। তখনই জানা যায়, ওই বৃদ্ধের শরীরে EMM নেগেটিভ গ্রুপের রক্ত রয়েছে।

ভারতে বিরলতম রক্তের গ্রুপের প্রথম দৃষ্টান্ত এবং বিশ্বের দশম দৃষ্টান্ত হিসেবে রেকর্ড গড়লেন এই ব্যক্তি।

আপাতত ওই বৃদ্ধের শারীরিক পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে।

সূত্র: wionews.com

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর